গবেষকদের উপস্থিতিতে মুখরিত চুয়েট ক্যাম্পাস

‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জ্ঞান অন্বেষণ’ স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)  অনুষ্ঠিত হলো ‘জাতীয় গবেষণা মেলা-২০২৩’।  চুয়েটের গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আজ সোমবার (২৮ আগস্ট) উক্ত মেলাটি অনুষ্ঠিত হয়।  

দিনব্যাপী আয়োজিত এই গবেষণা মেলাটির প্রাথমিক পর্যায়ে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে অতিথিবৃন্দ চুয়েট মিলনায়তনে এসে পৌঁছান। সেখানে র‍্যালির পরপরই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে গবেষণা মেলা-২০২৩ এর উদ্বোধন ঘটে। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান ও গেস্ট অব অনার হিসেবে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম উপস্থিত ছিলেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের সকল অনুষদের ডিনবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানটির সভাপতিত্ব  করেন গবেষণা ও সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. সজল চন্দ্র বণিক।  

মেলায় দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন শিক্ষক, গবেষক, প্রকৌশলী, উদ্যোক্তা, প্রফেশনাল ও শিক্ষার্থীদের মিলনমেলা বসে। যেখানে চূড়ান্তভাবে বাছাইকৃত মোট ১৩১টি গবেষণা প্রবন্ধ (৯৪টি পোস্টার ও ৩৭টি প্রজেক্ট) দুইভাগে বিভক্ত হয়ে উপস্থাপন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই বিচারক ও অতিথিবৃন্দ পোস্টার ও প্রোজেক্ট প্রদর্শনী পর্বে অংশ নেন। সেখানে তারা শিক্ষার্থী ও তরুণ গবেষকদের উদ্ভাবনী ও যুগান্তকারী বিভিন্ন গবেষণার প্রশংসা করেন। 

ঢাবি উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, মেলার যে ধারণা, তার সঙ্গে মানুষ অন্যভাবে পরিচিত। কিন্তু গবেষণা নিয়ে মেলা, এটা একটা নতুন ধারণা। গবেষণা মেলায় নতুন নতুন জ্ঞান সৃষ্টি ও জনসম্মুখে সেই জ্ঞানের বিতরণ দুটো কাজই একসাথে হয়ে থাকে। আজকের এই গবেষণার মেলার মাধ্যমে সেই বিদ্যার আরও সম্প্রসারণ হবে বলে আমি আশাবাদী। 

একই দিন বিকেলে গবেষণা মেলার প্রতিযোগীদের যাচাই বাছাই শেষে অনুষ্ঠিত হয় 'ইন্ড্রাস্টিয়াল টক' শীর্ষক সেমিনার। সেমিনার শেষে শিক্ষকদের মধ্যে 'রিসার্চ প্রোজেক্ট অ্যাওয়ার্ড',  'বেস্ট পেপার অ্যাওয়ার্ড' প্রদান করা হয় ও প্রতিযোগীদের মধ্য থেকে নিরীক্ষণের মাধ্যমে প্রতি ক্যাটাগরিতে তিনটি করে ছয়টি টিমকে বিজয়ী ঘোষণা করে পুরস্কৃত করা হয়। সর্বোপরি বিকাল ৫টায় সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে রিসার্চ ফেয়ারের সমাপ্তি ঘটে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //