প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘রবীন্দ্র উৎসব’ উদযাপন

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ‘থার্সডে থ্রাইভার্স’ নামক গ্রুপের উদ্যোগে  ‘রবীন্দ্র উৎসব’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবীর’ প্রধানতম কিছু দৃশ্য মঞ্চায়িত হয়। এছাড়াও ছিল কবিতা আবৃত্তি, গান ও নাচের আয়োজন।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিকেল ৩টায় ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এ উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ আনিসুর রহমান, রেজিস্ট্রার মোঃ রুহুল আমিন, ইংরেজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান মো: হাবীবুল্লাহ। এছাড়াও বিভিন্ন বিভাগের প্রধানগণ, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।  

উল্লেখ্য, ইংরেজি বিভাগের কিছু সাহিত্যানুরাগী শিক্ষার্থী নিজ পাঠ্যসূচির অন্তর্ভুক্ত সাহিত্যকর্ম পাঠের পাশাপাশি বিশ্ব-সাহিত্যের চর্চার একটি ক্ষেত্র প্রস্তুত করার সংকল্পে ‘থার্সডে থ্রাইভার্স’ নামে একটি সংঘ গড়ে তুলেছেন। তাদের এই সংঘের অন্যতম প্রধান লক্ষ্য- বাংলা ও ইংরেজিসহ বিশ্ব-সাহিত্যের গুরুত্বপূর্ণ সব সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্মকে সৃজনশীল উপায়ে উদযাপন করা। আর এই প্রক্রিয়াকে বাস্তবায়ন করার জন্যে শিক্ষার্থীরা প্রথমেই বেছে নিয়েছে বাংলা সাহিত্য তথা বিশ্ব সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরকে। তার সাহিত্য কর্মকে কেন্দ্র করেই অনুষ্ঠিত হয়েছে তাদের প্রথম প্রযোজনা ‘রবীন্দ্র উৎসব’। অনুষ্ঠানের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে ছিল রবীন্দ্রনাথের নাটক ‘রক্তকরবীর’ প্রধানতম কিছু দৃশ্যের মঞ্চায়ন এবং মনোমুগ্ধকর পরিবেশনায় কবিতা আবৃত্তি, গান ও নাচ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //