ভূমিকম্পের ঝুঁকি, প্রস্তুতি ও প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশে ভূমিকম্পের ঝুঁকি ও এবিষয়ে প্রস্তুতি ও প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ও বিশিষ্ট ভূকম্পনবিদ (Seismologist) প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতার।

প্রধান আলোচক বলেন, বাংলাদেশ ভৌগলিকভাবে ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। ভূমিকম্প বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার মাধ্যমে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি অনেক কমিয়ে আনা সম্ভব। ভূমিকম্প পরবর্তী পদক্ষেপ নেয়ার চেয়ে আগেভাগে এ বিষয়ে জনগণকে প্রশিক্ষিত করতে পারলে সেটা বেশি কার্যকর ব্যবস্থা হবে বলে তিনি মত দেন। জনগণকে এ বিষয়ে সচেতন ও প্রশিক্ষণ দেয়ার জন্য তিনি সরকারের পাশাপাশি অন্য সবাইকেও এগিয়ে আশার পরামর্শ দেন তিনি। 

ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. রকীব আহমদের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, এফআইইউের ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, অধ্যাপক, পরিচালক (অর্থ), শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //