হরতালের সমর্থনে জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের চেষ্টা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধাবেলা হরতালের সমর্থনে ঢাকা–আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রগতিশীল শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার (১৬ অক্টোবর) কর্মসূচী চলাকালে পুলিশ ও ছাত্রলীগের বাধার মুখে তাদের সড়ক অবরোধ কর্মসূচী পণ্ড হয়ে যায়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিক্ষোভ সমাবেশ করে প্রগতিশীল শিক্ষার্থীরা। 

আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, সকাল ১০টা থেকে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেয় শিক্ষার্থীরা। তবে তার পূর্বে থেকেই ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেয় আশুলিয়া থানা পুলিশের একটি দল এবং জাবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে একটি বিক্ষোভ মিছিল করার চেষ্টা করলে পুলিশের বাধার সম্মুখীন হয়। এসময় পুলিশ সদস্যদের সাথে শিক্ষার্থীদের বাকবিতণ্ডার শুরু হয়। এক পর্যায়ে বিক্ষোভ মিছিল করতে না পেরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বেলা ১১ টায় সময় বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা। 

বিক্ষোভ সমাবেশে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী কনোজ কান্তি রায়ের সঞ্চালনায় শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এসময় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, এই সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি। যেটা ১৯৯৬ সালেও হয়নি এবং ২০১৪ ও ২০১৮ সালেও হয়নি। তাই আমরা মনে করি আগামী নির্বাচনও এই সরকারের অধীনে সুষ্ঠু হবে না। আমরা জনগণকে আহ্বান জানাই এই দেশে কোনো স্বৈরাচারই টিকতে পারিনি। আইয়ুব-এরশাদ চলে গেছে গণঅভ্যুত্থানের মাধ্যমে। এই ফ্যাসিস্ট সরকারও একদিন চলে যাবে। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সংগঠক সজীব আহমেদ বলেন, গতকাল নির্বাচন কমিশন এই সরকারের আন্ডারে আরেকটা নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে। আমরা এই তফসিলের বিরোধিতা করছি। এই অবৈধ তফসিলের মধ্য দিয়ে এদেশে হাসিনা সরকারের অধীনে কোনো নির্বাচন হবেনা। জনগণ সেটা মানেনা। এটি আবারও একটি একদলীয় নির্বাচন ব্যবস্থা হতে যাচ্ছে। সরকার যেভাবে বাকরুদ্ধ করছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হচ্ছে, নিপীড়ন করছে তাতে সরকার আর রাষ্ট্র ক্ষমতায় থাকার কোনো অধিকার রাখেনা। 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সংগঠক সোহাগি সামিয়া বলেন, আজকে শিক্ষার্থীরা মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারছে না। গণতান্ত্রিক পরিবেশ নষ্ট করে এমন এক স্বৈরতন্ত্র কায়েম করেছে। গুটিকয়েক মানুষ ভোটের অধিকারের জন্য এখানে দাঁড়িয়েছি। তারা আমাদের বিরুদ্ধে পুলিশ বাহিনীকে লেলিয়ে দিয়েছে। আজকের ঘটনা থেকে প্রমাণ হয়ে যায় এ বাংলাদেশে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। 

সাভার শ্রমিক ফ্রন্টের সভাপতি জীবন আহমেদ বলেন, পুলিশ আমাদের বাধা দিয়েছে। সামনে অগ্রসর না হতে দিয়ে এখানে থামিয়ে দিয়েছে। জনগণকে আর থামানো যাবে না। গণতান্ত্রিক অধিকার আদায়ের লক্ষ্যে এটা তার বাঁচার লড়াই, ভোটাধিকার আদায়ের লড়াই। ভোটাধিকার প্রতিষ্ঠা, শ্রমজীবী মানুষের বাঁচানোর তাগিদে নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন এবং দিতে হবে। 

বিক্ষোভ মিছিলে বাধা ও হরতালের অবস্থার বিষয়ে জানতে চাইলে ঘটনাস্থলে দায়িত্বরত আশুলিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মোমিনুল ইসলাম কোনো মন্তব্য করতে রাজি হননি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //