ভূমিকম্পে নোবিপ্রবির ৩ ভবনে ফাটল, আতঙ্কে শিক্ষার্থীরা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) তিনটি আবাসিক হলের বিভিন্ন কক্ষের দেয়ালে ফাটল দেখা গেছে। 

গতকাল শনিবার (২ ডিসেম্বর) ভূমিকম্পের পর এই ফাটল দেখা গেছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে এই ফাটল আগে থেকেই ছিল।

বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ আব্দুস সালাম হলের ৪০৮ নম্বর কক্ষ ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক উকিল হলের ১০৬ ও ৩১১ নম্বর কক্ষের দেয়ালে ফাটল তৈরি হয়েছে। এছাড়াও হযরত বিবি খাদিজা হলের ২১১ নম্বর কক্ষের দেয়ালেও ফাটলের সন্ধান পাওয়া গিয়েছে।

ভবনে ফাটলের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন আবাসিক শিক্ষার্থীরা। তারা বলছেন, ভূমিকম্পের কারণেই দেয়ালে এসব ফাটল দেখা দিয়েছে। ভবন নির্মাণে নিম্নমানের কাঁচামাল ব্যবহার করা হয়েছে কিনা সে বিষয়টি নিয়েও এখন  সৃষ্টি হচ্ছে ধোয়াসা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার জামাল উদ্দিন জানিয়েছেন, দেয়ালে লিক হয়ে পানি প্রবেশ করায় রডে মরিচা ধরেছে। সেজন্যই এমন ফাটল দেখা দিয়েছে। পরিদর্শন শেষে তিনি জানান, দেয়ালগুলোতে যেসব ফাটল ধরেছে তা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এগুলোতে আগে থেকেই ছিল।

তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, কিছু কক্ষে আগে ফাটল ছিল না, বরং ভুমিকম্পের পরই ফাটলগুলো তৈরি হয়েছে এবং কিছু ফাটল আগে থাকলেও সেই ফাটল ভূমিকম্পের পর আরও বৃদ্ধি পেয়েছে। এইজন্য তারা দুর্যোগকালীন নিরাপত্তা নিয়ে বেশ আতঙ্কিত।

এর আগে, শনিবার সকালে ভূমিকম্পটি অনুভূত হয় যা রিখটার স্কেলে ৫ দশমিক ৫ মাত্রার ছিল। এর উৎপত্তিস্থল লক্ষীপুরের রামগঞ্জে। ভূমিকম্পের পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছেলেদের দুইটি ও মেয়েদের একটি হলের বিভিন্ন স্থানে ফাটলের খবর পাওয়া যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //