রাবির আইবিএর কারিকুলাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) বিভাগের কারিকুলাম পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। 

আজ বুধবার (২০ ডিসেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এসময় শিক্ষার্থীদের দাবির বিষয়ে কথা বলতে ঘটনাস্থলে উপস্থিত হয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রক্টর। পরে তাদের সঙ্গে আইবিএর শিক্ষক এটিএম সাহেদ পারভেজের বাকবিতণ্ডা হয়।

শিক্ষার্থীদের দাবি, কারিকুলাম পরিবর্তন করে শিক্ষার্থীদের সমস্যায় ফেলে দেওয়া হচ্ছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। প্রায় তিন মাস ক্লাস করার পর কারিকুলাম পরিবর্তন করায় সেশনজট তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। তাদের পূর্বের কারিকুলার আন্তর্জাতিক মানের ছিলো। কিন্তু পরিবর্তন করায় সেই কারিকুলামের সঙ্গে কোনো সামঞ্জস্যতা নেই। 

তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে ইনস্টিটিউটের প্রভাষক এটিএম সাহেদ পারভেজ বলেন, ৭টা ব্যাচের শিক্ষার্থীরা একটা সিলেবাস নিয়ে পড়াশোনা করছে। আর নতুন শিক্ষার্থীরা নতুন কারিকুলাম নিয়ে পড়াশোনা করলে জব সেক্টরে তারা সমস্যার সম্মুখীন হবে। নতুন কারিকুলামে শিক্ষার্থীদের পড়াশোনা করা কষ্ট হয়ে পড়বে। আইবিএতে কারিকুলাম পরিবর্তন হয়েছে অথচ আইবিএ শিক্ষকদের হুশ নেই, তারা সবজি চাষে ব্যস্ত। আইবিএতে যোগ্য শিক্ষক থাকা স্বত্বেও প্রশাসন অন্য বিভাগ থেকে নিয়ে এসে  ইনস্টিটিউটের পরিচালক পদে বসিয়ে দেয়। এটি কোনোভাবেই কাম্য নয়। 

আইবিএ ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক জিন্নাত আরা বেগম বলেন, শিক্ষার্থীদের একাডেমিক কারিকুলামে কোনো পরিবর্তন আনা হয়নি। শুধুমাত্র তাদের মিডটার্ম পরীক্ষাটা নেওয়া হবে না আর সব ঠিকই আছে। এছাড়া ওইখানে উপস্থিত প্রভাষক শাহেদ পারভেজ বহিষ্কৃত।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ বলেন, প্রতিটি বিভাগে সিলেবাস বা কারিকুলাম প্রণয়ন করার জন্য একটা কমিটি থাকে। তারা চাহিদা অনুযায়ী সিলেবাস প্রণয়ন করেন। এরপর সেটি ডিন বরাবর পেশ করেন। ডিন অফিস সেটিকে সিন্ডিকেটে উপস্থাপন করলে সিন্ডিকেট অনুমোদন দেন। এই বিষয়ক একটা কমিটি কাজ করেন যেটা একাডেমিক কাউন্সিল নামে পরিচিত। যেখানে অনেক সিনিয়র অধ্যাপক ও বিশেষজ্ঞরা থাকেন। উনাদের একাডেমিক কাউন্সিলে যোগাযোগ না করে এইভাবে প্রশাসন ভবনের সামনে রাস্তায় নামা উচিত হয়নি।

কর্মসূচিতে ‘আইবিএর নিজস্ব কারিকুলাম পরিবর্তন করা চলবে না’, ‘পূর্বের কারিকুলাম পুনর্বহাল চাই’, ‘এক দফা এক দাবি, মানতে হবে মানতে হবে’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা। মানববন্ধনে আইবিএর ৮ম ব্যাচের অর্ধশতাধিক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //