ইউল্যাব সহযোগিতায় ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো ইভেন্ট

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টসের (ইউল্যাব) সহযোগিতায় ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো নামক ইভেন্ট আয়োজন করা হয়েছে।

আজ বুধবার (২৪  জানুয়ারি) অনুষ্ঠিত উইমেনস ফেডারেশন ফর ওয়ার্ল্ড পিস বাংলাদেশের (ডব্লিউএফডব্লিউপিবিডি) এ ইভেন্টের উদ্দেশ্য হলো গতিশীল যুবশক্তিকে সম্পৃক্ত করে সবুজ ও নিরাপদ পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং বৃক্ষ রোপণ কর্মসূচি এবং পরবর্তীতে পরিচর্যার মাধ্যমে বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ বাস্তুতন্ত্র এবং সবুজ মন নিশ্চিত করার জন্য সবুজ দক্ষতার গুরুত্ব প্রভাবিত করা। 

ডব্লিউএফডব্লিউপিবিডি ২০২৩ সালের ৩০ জুলাই গ্রিন ফেস্ট চালু করেছে। যার প্রাথমিক উদ্দেশ্য সবুজ পরিবেশ, নিরাপদ জীবনযাত্রার মান এবং তরুণদের জন্য মানবিক গুণাবলীর উপর সবুজের প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা। বাংলাদেশে সবুজ অর্থনীতি, সবুজ ইকোসিস্টেম তৈরির একটি টেকসই উদ্দেশ্য হল ইউথফুল রুটস: প্লান্টিং হারমোনি ফর টুমরো যা গ্রিন ফেস্ট ২০২৩-২৪ এর মূল কর্ম পরিকল্পনাগুলির মধ্যে একটি। এছাড়াও এস ডি জি ১৩ ক্লাইমেট অ্যাকশন সম্পর্কিত একটি টেকসই বাংলাদেশের জন্য বৃক্ষ রোপণ এবং পরিচর্যা এর প্রতি যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করার একটি উদ্যোগ। 

ঘনশ্যাম ভান্ডারী, নেপালের রাষ্ট্রদূত, এসপেন রিক্টর-সভেনডসেন, নরওয়ের রাষ্ট্রদূত, মিসেস শীলা পিল্লাই, চার্জ ডি অ্যাফেয়ার্স, সিঙ্গাপুর প্রজাতন্ত্রের হাইকমিশন অতিথিবর্গ হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশের সভাপতি মিসেস মেহরিন।


অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিরা বৃক্ষ রোপণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পরবর্তী সময়ে সেই গাছগুলোকে লালন-পালন ও পরিচর্যা করবেন। পরবর্তী মাসগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একই পদ্ধতি অনুসরণ করা হবে। ডব্লিউএফডব্লিউপি বাংলাদেশ কর্তৃক ইভেন্ট এ উপস্থিত মাননীয় গণ্যমান্য ব্যক্তিদের গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তারা সবুজ পরিবেশ সম্পর্কে প্রাসঙ্গিক অভিজ্ঞতা এবং অনুপ্রেরণামূলক তথ্য শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন।  


ইভেন্টের মূল কর্ম পরিকল্পনা হল প্রতিটি নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে বৃক্ষ রোপণ করা, ছাত্রদের একটি দল গঠন করা, উপদেষ্টা বোর্ড দ্বারা উল্লেখযোগ্য সময়ে গাছের বৃদ্ধি পর্যবেক্ষণ ও মূল্যায়ন, গাছ রোপণ ও পরিচর্যার জন্য যুব নেতৃত্বকে ত্বরান্বিত করা, যুবসমাজের সম্পৃক্ততার মাধ্যমে সবুজ পরিবেশের বিষয়ে সামাজিক সচেতনতা প্রচার করা এবং ছাত্রদের ইয়ুথ গ্রিন লিডার হিসেবে স্বীকৃতি প্রদান করা।-বিজ্ঞপ্তি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //