বেরোবি হলে গাঁজার আসর, ৬ শিক্ষার্থী বহিষ্কার

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। হলের রিডিং রুমের পাশে গাঁজার আসরে উচ্চস্বরে গানবাজনার করার অভিযোগে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে হল প্রশাসন।

রবিবার (২৮ জানুয়ারি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. বিজন মোহন চাকী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি রাতে বঙ্গবন্ধু হলের দোতলার রিডিং রুমে অবস্থানরত শিক্ষার্থীদের সাথে ২০৪নং কক্ষে অবস্থানরত শিক্ষার্থীদের উদ্ভূত ঘটনা পর্যালোচনার ভিত্তিতে ২০৪নং কক্ষের সব (৬ জন) শিক্ষার্থীর সকল প্রকার হল-আবাসিকতা বাতিল করা হয়েছে।

বুধবারের ঘটনায় শিক্ষার্থীদের লিখিত অভিযোগ ও জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করেছে হল প্রশাসন। এরপর অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

বহিষ্কৃতরা হলেন- ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের মো. আলিফ হোসেন, একই বিভাগের মো. আলা-আমিন হাসান, মো. ফিরোজ মাহমুদ এবং মো. আরিফ হোসেন। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মো. মেহেদী হাসান ও পরিসংখ্যান বিভাগের মো. তামিম হোসেন।

এর আগে, বুধবার (২৪ জানুয়ারি) রাত ১০টায় শিক্ষার্থীরা প্ল্যাকার্ড নিয়ে পড়ার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবিতে রিডিং রুমে অবস্থান নেন। দাবি না মানা পর্যন্ত রিডিং রুম বর্জনের ঘোষণা দেন তারা।

প্রশাসনকে দেওয়া অভিযোগে শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু হলের রিডিং রুমের সামনে অবস্থিত ২০৪নং কক্ষে উচ্চস্বরে সাউন্ড বক্স বাজানো, গাঁজাসহ নেশা জাতীয় দ্রব্য সেবন করা নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

তারা বলেন, প্রায় প্রতিদিনই রুমের বাসিন্দাদের সাথে বহিরাগতরাও এসে মাদক সেবন করে। মাদক সেবনের সময় তারা উচ্চস্বরে গানবাজনা করে। এতে ওই রুমের সামনে অবস্থিত রিডিং রুমের শিক্ষার্থীদের পড়ার পরিবেশ নষ্ট হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. বিজন মোহন চাকী জানিয়েছেন, হল থেকে বহিষ্কৃতদের রবিবার বিকেল ৩টার মধ্যে হলের কক্ষ ছেড়ে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে হল না ছেড়ে গেলে কক্ষ সিলগালা করে দেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //