বেরোবিতে শীত উৎসব অনুষ্ঠিত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ‘লোকজ সংস্কৃতি লালন করি, শান্তি সম্প্রীতির দেশ গড়ি’ স্লোগানে  লোকজ সাংস্কৃতিক সংগঠন টঙের গানের আয়োজনে শীত উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রবিবার (২৮ জানুয়ারি) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক মাঠে বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেইটিং ফোরামের (বিআরইউডিএফ) রম্য বিতর্ক প্রতিযোগিতার মধ্য দিয়ে উৎসবের শুরু হয়।

সরজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাহারি পিঠা-পুলির স্টল নিয়ে বসেছেন। সেখানে দুধ চিতই, মালপোয়া, কাপ কেক, পাটি সাপটা, গোলাপ পিঠা, জামাই পিঠা, নুনিয়া, নারিকেল পাক্কন, শামুক পুলি, সূর্যমুখী পুলি, কুমড়াপটাস, দুধ পাকনসহ হরেক রকমের পিঠা-পুলির আসর বসেছে।

উৎসব দেখতে আসা রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সায়মা আক্তার বলেন, পিঠা উৎসব যেন বাঙালির রক্তে মিশে আছে। বেরোবির টঙের গান কর্তৃক আয়োজিত পিঠা উৎসব যেন বাঙালির হাজার বছরের ঐতিহ্য তুলে ধরছে। আমি এই বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হয়ে নিজেকে গর্ববোধ করি। আমাদের এই পিঠা উৎসবে শুধু পিঠা নয় বরং পিঠার সাথে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত হতে পারি।


সার্বিক বিষয়ে টঙের গানের পরিচালক মাহমুদুল হাসান আবির বলেন, বর্তমান যুব সমাজের মধ্যে যেন লোকজ সংস্কৃতি, দেশীয় সংস্কৃতি হারিয়ে না যায় সেই উদ্দেশ্যে আমাদের এই আয়োজন। এত মানুষের ভিড় দেখেই মনে হচ্ছে আমাদের আয়োজন সার্থক।

তিনি আরো বলেন, সন্ধ্যায় আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠান আছে। সেখানে গান পরিবেশন করবেন জনপ্রিয় লোকজ সংগীত শিল্পী ফকির সাহেবসহ বিভিন্ন ব্যান্ড। এছাড়া আমাদের মিডিয়া পার্টনার হিসেবে আছে ক্যাম্পাস রেডিও।

উল্লেখ্য, টঙের গান বিশ্ববিদ্যালয়ে একটি লোকজ ও সাংস্কৃতিক সংগঠন। যেটি গত বছর ইয়ুথ অ্যাওয়ার্ড- ২০২৩ পুরষ্কার প্রাপ্ত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //