জাবির শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থীদের আধিক্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচনে ১৫টি পদের মধ্যে সাধারণ সম্পাদকসহ মোট ১১টি পদে জয়লাভ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। ১১টি পদে জয় পেলেও সভাপতি পদ ধরে রাখতে পারেনি তারা। সভাপতিসহ মোট ৪টি পদে জয় পেয়েছে বিএনপি ও আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের সংগঠন ‘শিক্ষক ঐক্য পরিষদ’।

আজ সোমবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় গণনা শেষে ভোটের ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার অধ্যাপক অনিরুদ্ধ কাহালি। এর আগে, সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাবে ১৫ পদের জন্য নির্বাচন শুরু হয়। নির্বাচনে ৬০৯ ভোটারের মধ্যে ৫৮১ জন ভোটাধিকার প্রয়োগ করেন। 

নির্বাচনে ৩১৮ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্টেশনের (আইবিএ-জেউ) অধ্যাপক মো. মোতাহের হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ও শহীদ রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক ডক্টর শাহেদ রানা ২৮২ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। 

শিক্ষক ঐক্য পরিষদ থেকে সহ-সভাপতি পদে ২৮৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ। অপরদিকে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে কোষাধ্যক্ষ পদে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. এজহারুল ইসলাম ৩৩৬ ভোট এবং যুগ্ম-সম্পাদক পদে পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান ২৮১ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। 

নির্বাহী সদস্যদের মোট ১০টি পদের মধ্যে ৮টিতেই জয় পেয়েছে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ। ফার্মেসী বিভাগের অধ্যাপক কে. এম. খায়রুল আলম (৩৩৫), প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান (৩০৮), প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সুব্রত বনিক (৩০৬), লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মো. নুরুল আমিন (২৮৪), ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক রেজাউল রনি (২৮৩), নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ফাহমিদা (২৭৪), পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার (২৭০) এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা হক (২৬৫) বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন। অপরদিকে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক আইরিন আক্তার (৩০০), ইতিহাস বিভাগের অধ্যাপক খো. লুৎফুল এলাহী (২৮৮) শিক্ষক ঐক্য পরিষদ থেকে জয় লাভ করেছেন। 

নির্বাচন কমিশনার অধ্যাপক অনিরুদ্ধ কাহালি নির্বাচনের ফলাফল ঘোষণার পূর্বে সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। ভোটাররা উৎসাহ উদ্দীপনার সাথেই ভোট দিয়েছেন। নির্বাচনে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সাধারণ সম্পাদক পদে জয়ী অধ্যাপক শাহেদ রানা বলেন, প্রতিটি বিজয়ই আনন্দের। জয়ের সাথে সাথে আমার একটি দায়িত্বও বেড়ে গেলো। আমি শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান উন্নয়ণে সর্বদা কাজ করে যাব। 

এবারের নির্বাচনে ১৫টি পদের জন্য দুইটি প্যানেল থেকে মোট ৩০ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //