চিঠি না পৌঁছানোয় শুরু হয়নি ভবন ধসের তদন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ১০তলা আবাসিক হলের একটি অংশ ধসে পড়ার ঘটনা তদন্তে গত মঙ্গলবার তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। তবে ঘটনার তিন দিন পার হলেও আজ শনিবার (৩ জানুয়ারি) দুপুর পর্যন্ত তদন্ত কমিটির কাছে চিঠি পৌঁছায়নি। 

কমিটির সদস্যরা বলছেন, আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত তারা কোনো চিঠি পাননি। তাই এখনো তদন্তের কাজ শুরু করতে পারেননি।

তদন্ত কমিটির আহ্বায়ক রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. কামরুজ্জামান সরকার বলেন, তারা আনুষ্ঠানিক কোনো চিঠি পাননি। তিনি রাজশাহীর বাইরে আছেন। চিঠি পেলে তদন্তের কাজ শুরু করবেন।

কমিটির সদস্য মো. ইমরুল হাসান বলেন, গত বৃহস্পতিবার তিনি ছুটিতে ছিলেন। আনুষ্ঠানিক কোনো চিঠি এসেছে কি না, এ বিষয়ে বলতে পারছেন না। তদন্ত কমিটির আহবায়কের পক্ষ থেকেও এখন পর্যন্ত কোনো নির্দেশনা আসেনি। তবে আগামীকাল (রবিবার) যেহেতু কর্মদিবস আছে, কাল হয়তো কোনো নির্দেশনা আসবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. তারিকুল হাসান বলেন, তিনি দায়িত্ব নেওয়ার পর সাপ্তাহিক ছুটি থাকায় এখনো অফিস করতে পারেননি। তদন্ত কমিটির চিঠি তার মাধ্যমেই পৌঁছাবে। চিঠির কাজ চলছে। আজ বিকেলে কিংবা আগামীকাল সকালে চিঠি ইস্যু করা হবে।

মঙ্গলবার দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের ভবনের একাংশ ধসে পড়ে। এ ঘটনায় ৯ জন আহত হন। সেদিন রাত আটটার দিকে ফায়ার সার্ভিস উদ্ধারকাজ শেষ করে। ওই দিন রাতেই এক জরুরি সভা ডেকে ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে নির্মাণাধীন ভবন ধসে পড়ার পর ওই ভবনের নিরাপত্তাকর্মীদের বদলি করা হয়েছে। বর্তমানে নিরাপত্তার কাজে নিয়োজিত তিন-চারজন নিরাপত্তাকর্মী বলেন, ভবনের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় আগের নিরাপত্তাকর্মীদের বদলি করা হয়েছে। তারা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) থেকে এসেছেন। সেখানে তাদের ঠিকাদারি প্রতিষ্ঠান মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেডের কাজ চলছে। ঘটনার পর থেকে এখন পর্যন্ত প্রশাসনের কেউ তদন্ত করতে আসেননি।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তর সূত্রে জানা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড রূপপুরের ‘বালিশ-কাণ্ড’ ঘটনায় আলোচিত। বিভিন্ন সময়ে এই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //