জন্ডিসে শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে রাবিতে বিক্ষোভ

জন্ডিসে আক্রান্ত হয়ে শিক্ষার্থী মৃত্যু এবং নিরাপদ খাবারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রিয়াশীল সাতটি ছাত্রসংগঠন।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমতলা চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। 

এসময় বিক্ষোভকারীরা, ছাত্র মারা প্রশাসন চাই না চাই না, জন্ডিসে ছাত্র মরে প্রশাসন কি করে, জন্ডিসের খাবার আর না আর না ইত্যাদি স্লোগান দিতে থাকে।

সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি শাকিল হোসেন বলেন, ক্রমাগত এই বিশ্ববিদ্যালয়কে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করা হচ্ছে। কোটি কোটি টাকা খরচ করে মিলনায়তন করা হয়, কিন্তু ক্যাম্পাসে নিরাপদ পানির ব্যবস্থা করতে পারছে না প্রশাসন। রাস্তাঘাট সবকিছু টাইলস করা, শিক্ষকদের জন্য এসি বাসের ব্যবস্থা করা হয় কিন্তু ক্যাম্পাসে খাবারের সংকট সমাধান করা হচ্ছে না।

নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, একজন শিক্ষার্থী জন্ডিসে মারা গিয়েছে অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে ডেঙ্গুতে। ক্যাম্পাসকে মৃত্যুপুরীতে পরিণত করার চেষ্টা চলছে। ক্যাম্পাসে একাডেমিক ভবনগুলোতেও বিশুদ্ধ পানির স্বল্পতা রয়েছে। বিশ্ববিদ্যালয় একটা প্রদীপ, কিন্তু শিক্ষার্থীরা এখানে সুপেয় পানির অভাবে জন্ডিসে আক্রান্ত হয়ে জীবন হারাচ্ছে। প্রশাসন বিশুদ্ধ পানির ব্যবস্থা না করলে আরো বড় আন্দোলন গড়ে তোলা হবে।

পাহাড়ি ছাত্র পরিষদের সদস্য শামীম ত্রিপুরা বলেন, ক্যাম্পাসে দুর্নীতির কারণে নির্মাণাধীন ভবন ধসে পড়ে, জন্ডিসে আক্রান্ত হয়ে শিক্ষার্থী মারা যাচ্ছে। এই প্রশাসন সবসময় সরকারের আনুগত্য প্রকাশ করতে ব্যস্ত কিন্তু শিক্ষার্থীদের দাবি নিয়ে তারা চিন্তা করে না। 

এসময় মিছিলে, বিপ্লবী ছাত্র–যুব আন্দোলন আহবায়ক তারেক আশরাফ, ছাত্র গণমঞ্চের সমন্বয়ক নাসিম সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //