জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং আইআইটি) পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি)। 

প্রতিবারের ন্যায় এবার ও থাকছে বিতর্কিত শিফট পদ্ধতি। মোট ছয়টি শিফটে এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  ছেলে ও মেয়েদের জন্য থাকছে ভিন্ন ভিন্ন শিফট। 

সকাল নয়টায় থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হবে আর শেষ শিফট শুরু হবে বিকেল ৪টা ৪০ মিনিটে। 

এই শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে  ছাত্রদের ২২৩টি আসনের বিপরীতে মোট ৩৩ হাজার ৭০৫ জন ছাত্র  এবং ২২৩টি ছাত্রীদের আসনের বিপরীতে ১৬ হাজার ৭১১ জন ছাত্রী আবেদন করেছেন। সেই হিসাবে ছেলেরা প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ১৫২ জন মেয়েদের প্রতিটি আসনের বিপরীতে ৭৫ জন লড়াই করছেন। 

এবারে মোট আটটি ইউনিটের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এরপর ২৫ ফেব্রুয়ারি ‘সি১’ ইউনিটে অধীনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ, ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি মোট ৮ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পরদিন সকাল ৯টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান ও আইন অনুষদ, আইবিএ-জেইউ এবং বিজনেস স্টাডিজ অনুষদের (ই-ইউনিটের) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এছাড়া ৩-৫ মার্চের মধ্যে ‘সি১’ ইউনিটভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //