বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে প্রাণের ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় প্রধান অতিথি, বিশেষ অতিথি ও উপাচার্য মহোদয় বেলুন ফেস্টুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করেন।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) প্রফেসর ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া সকল সংকট দূর করে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন।

প্রতিষ্ঠার পর বিভিন্ন অনিয়ম, আন্দোলন ও উন্নয়নের অভাবে কাঙ্ক্ষিত অবস্থানে পৌঁছাতে পারেনি দক্ষিণের এই বাতিঘর। ক্লাসরুম সংকট, আবাসন সংকটসহ নানা সংকটে জর্জরিত হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টি। তবে ১৪ বছরে পদার্পণে পিছনে ফিরতে চান না শিক্ষক শিক্ষার্থীরা। এগিয়ে যেতে চান নতুন উদ্যমে।

এদিকে দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১১টায় এক আনন্দ র‍্যালি বের করে বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবার। র‍্যালিটি বিশ্ববিদ্যালয় সংলগ্ন বরিশাল-পটুয়াখালী মহাসড়ক প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে এসে শেষ হয়। এছাড়াও বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস ২০২৪ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে এদিন সকাল ১০ টায় প্রশাসনিক ভবন-১ এর নিচতলায় অনুষ্ঠিত হয় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি। বিকাল ৪ টায় আয়োজন করা হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর স্বপ্নের বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয়টিকে প্রতিষ্ঠা করেছিলেন। এর মান রক্ষার দায়িত্ব এখানকার শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের। সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বরিশাল বিশ্ববিদ্যালয় একদিন নিজেকে নিয়ে যাবে ঈর্ষান্বিত পর্যায়ে, যাতে আমরা গর্ব করে বিশ্ববাসীকে বলতে পারি বরিশাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়।


এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. গুলশান আরা লতিফা এবং বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার জিহাদুল কবির, বিপিএম, পিপিএম। এতে আরো বক্তব্য রাখেন- শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী, কলা ও মানবিক অনুষদের ডিন এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ তানভীর কায়ছার, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. তারেক মাহমুদ আবীর প্রমুখ।

রেজিস্ট্রার মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, প্রক্টর, প্রভোস্ট, পরিচালক, শিক্ষক, শিক্ষার্থী, দপ্তরপ্রধান, কর্মকর্তা, কর্মচারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের বাতিঘর বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমে স্বমহিমায় ভাস্বর। প্রতিষ্ঠার ১৩ বছরে বিশ্ববিদ্যালয়টি এরই মধ্য নিজস্বতা তৈরি করে নিয়েছে ক্যাম্পাসটি। শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষ করে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছে। তাদের সাফল্যে গর্বিত বরিশাল বিশ্ববিদ্যালয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //