ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার

আগামীকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ সেশনের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আগামীকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ঢাকাসহ দেশের মোট ৮টি বিভাগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জনের বেশি ভর্তিচ্ছু।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ঢাবির অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের’ ভর্তি পরীক্ষা আগামীকাল সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের বহু নির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

এবার ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’ এ মোট আসন সংখ্যা ২৯৩৪ টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৮টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জনের বেশি ভর্তিচ্ছু। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। 

বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে- ঢাকা, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এছাড়াও আগামী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

উল্লেখ্য, আগামীকাল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক  ড. এ এস এম মাকসুদ কামাল কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন কেন্দ্র পরিদর্শন করবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //