ইফতার পার্টিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

শাবিপ্রবি ও নোবিপ্রবিতে ইফতার পার্টি নিষেধাজ্ঞার প্রতিবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এর পূর্বে বিশ্ববিদ্যালয়ের মসজিদ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা এবং প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা ইফতার পার্টির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে হাজার বছরের বাঙালি মুসলিম সংস্কৃতির ওপর নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে বলে অভিযোগ করেন। এই প্রতিবাদে আগামী ৩ রমজান (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ে গণ-ইফতারের ঘোষণা দেওয়া হয়।

ইফতার পাটির ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে সিইসি চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুসাব্বির হোসেন বলেন, রমজান একটি বরকতের মাস ইবাদতের মাস কিন্তু বর্তমানে আমরা লক্ষ্য করছি সকল বিশ্ববিদ্যালয়ে ইসলামি সাংস্কৃতিক আগ্রাসন চলছে। ইসলামি সংস্কৃতিকে ধ্বংস করার জন্য তলে তলে পায়তারা চলছে। শুধু অন্য বিশ্ববিদ্যালয় নয় আমাদের প্রশাসনে সরষের ভিতর ভূত আছে। আমাদের শিক্ষার্থীরা  অর্থ দিয়ে দীর্ঘ পরিশ্রম করে ইসলামি ক্যালিওগ্রাফি করেছি অথচ বিশ্ববিদ্যালয় প্রশাসন তা মুছে দিয়েছে। কিন্তু একজন সুইসাইডাল কি আমাদের আইকন হয়ে গেল যে তাকে নিয়ে দেওয়াল অংকন হয়েছে তা মুছা হয়নি। এ বিষয়ে প্রশাসন কি ভয়ে না মৌনসম্মতি দিয়েছে তা স্পষ্ট করা উচিত।

পদার্থ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রায়হান হোসেন বলেন, ইফতার পার্টি নামে ইফতার বন্ধ করা হচ্ছে না আমাদের ইমানের উপর আঘাত হানা হচ্ছে। সকল বিশ্ববিদ্যালয়ের রাগ ডে বা সমাপনী অনুষ্ঠানে বিশৃঙ্খলা হয়েছে কিন্তু পৃথিবীর কোনো ইতিহাসে ইফতারকে কেন্দ্র করে বিশৃঙ্খলা হয়েছে কেউ বলতে পারবে না। এ কারণে আমরা বলবো এখানে ইফতার পার্টিকে কেন্দ্র করা হয়নি ইসলামকে কেন্দ্র করা হয়েছে। তাই সকলকে সচেতন হওয়ার বিশেষ অনুরোধ করছি।

প্রসঙ্গত, গতকাল সোমবার (১১-মার্চ) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং একইদিনে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করে ক্যাম্পাসে সকল প্রকার ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //