ইফতার পার্টিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে হাবিপ্রবিতে গণ-ইফতার

শাবিপ্রবি ও নোবিপ্রবি ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনের ওপর হস্তক্ষেপের প্রতিবাদে শত শত শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রতিবাদস্বরূপ গণ-ইফতারের আয়োজন করেছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে বিভিন্ন অনুষদ ও বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এই ইফতার মাহফিলে ছেলে শিক্ষার্থীদের জন্য টিএসসির সামনে এবং মেয়ে শিক্ষার্থীদের জন্য  টিএসসির ভেতরে আলাদা করে ইফতার করার ব্যবস্থা করা হয়। কুরআন তিলাওয়াত, ইসলামী সংগীত পরিবেশন এবং সবশেষে সম্মিলিত মোনাজাতের পর শিক্ষার্থীরা টিএসসির সামনে কেউ কেউ বসে কেউ কেউ দাঁড়িয়ে আমেজের সাথে ইফতার করেছেন।

শিক্ষার্থীরা বলেন, শাবিপ্রবি এবং নোবিপ্রবি ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনের উপর নিষেধাজ্ঞা আরোপ করে চিরায়ত বাঙালী মুসলিম সংস্কৃতির উপর নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদে গণ-ইফতার আয়োজন করেছি। পবিত্র রমজানে ইফতার পার্টি করা আমাদের ঐতিহ্য। কিন্তু শাবিপ্রবি ও নোবিপ্রবি বিশ্ববিদ্যালয় প্রশাসন যে নোটিশ দিয়েছে তা আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও চেতনার বিরোধী। সে জায়গা থেকে আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।

তারা আরো বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীরা নিজেদের টাকা দিয়ে আজকের গণ-ইফতার কর্মসূচি আয়োজন করেছি যাতে ইফতার মাহফিলের সংস্কৃতি আরো বেশি ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীদের দাবি যত দ্রুত সম্ভব ইফতার নিয়ে বিজ্ঞপ্তি তুলে নিতে হবে এই দুটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে।

উল্লেখ্য, গত সোমবার শাবিপ্রবি ও নোবিপ্রবি প্রশাসন ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশনা দিয়ে নোটিশ জারি করে। এতে দেশব্যাপী শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশাসনের এমন হস্তক্ষেপের তীব্র নিন্দা জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //