ইফতার পার্টিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে জাবিতে গণ-ইফতার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ইফতার পার্টিতে নিষেধাজ্ঞার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণ–ইফতার কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। 

গতকাল বুধবার (১৩ মার্চ) পবিত্র মাহে রমজানের দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের ৪৯তম ব্যাচের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। এই ইফতার কর্মসূচিতে প্রায় ১৫ শতাধিক শিক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছেন আয়োজকরা।

ইফতার কর্মসূচিতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী সাকিব বলেন, ইফতার কেবল ধর্মীয় অনুষ্ঠান নয় এটি বাঙালি সংস্কৃতিরও অংশ। আমরা ইফতারে নিষেধাজ্ঞার এই হীন প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই আয়োজনে অংশ নিয়েছি। 

উচ্ছ্বাস প্রকাশ করে বাংলা বিভাগের শিক্ষার্থী সোহেল চৌধুরী বলেন, বাঙালি মুসলমানের ঐতিহ্য ইফতার মাহফিল। নোবিপ্রবি ও শাবিপ্রবির প্রশাসন তাদের ক্যাম্পাসে ইফতার মাহফিল নিষিদ্ধ করার মাধ্যমে দেশ থেকে ইসলামি সংস্কৃতি বাদ দেওয়ার পাঁয়তারা করছে। আমরা এর প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা এই গণ-ইফতার কর্মসূচি পালন করেছি।

আরেক শিক্ষার্থী নাইম বলেন, ইফতার মাহফিল করা একটি ঐতিহ্য। ইফতার মাহফিল বন্ধ করলে ধর্মীয় বিদ্বেষ ছড়াতে পারে। নোপ্রবি ও শাপ্রবি প্রশাসনের প্রতি আমাদের আহ্বান, তারা যেন তাদের আদেশ প্রত্যাহার করে নেয়। আমাদের সব সাধারণ শিক্ষার্থীর এটিই দাবি। 

আয়োজকদের পক্ষে গণিত বিভাগের শিক্ষার্থী সাফায়েত মীর জানান, আমরা ৫০০ লোকের আয়োজন করেছিলাম। কিন্তু উপস্থিতি প্রায় ১৫শ জনের মতো হয়েছিল। পরবর্তীতে উপস্থিতি বিবেচনায় আরো ইফতার ক্রয় করা হয়। এছাড়াও উপস্থিতির বড় একটি অংশ নিজ খরচে এ আয়োজনে অংশ নিয়েছেন।

এর আগে গত ১০ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ১১ মার্চ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //