অবন্তিকার মৃত্যু, অভিযুক্তদের গ্রেপ্তার দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত শিক্ষক-সহপাঠীকে বিচারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। ছয় দফা দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তারা। দাবি পূরণ না হলে আগামী সোমবার (১৮ মার্চ) সকালে উপাচার্যের কার্যালয় ঘেরাও করার হুঁশিয়ারি দেন তারা।

আজ শনিবার (১৬ মার্চ) বিকাল সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

অবন্তিকার আত্মহত্যার ঘটনায় শনিবার সকাল থেকেই উত্তাল পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। প্ল্যাকার্ড হাতে নিয়ে সুষ্ঠু বিচার দাবি করে বিক্ষোভ করতে দেখা যায়। ক্যাম্পাসের ভেতরে শিক্ষার্থীদের উপস্থিতি অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কম হলেও বিক্ষোভ সমাবেশ কর্মসূচিকে ঘিরে জড়ো হতে দেখা যায় তাদের।


এসময় ফাইরুজ অবন্তিকার সহপাঠীসহ স্থানীয়রা বিক্ষোভে অংশ নেন। তারা অবিলম্বে অবন্তিকার মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তির দাবি করেন।

তাদের দাবিগুলো হলো- অবন্তিকার হত্যার সুষ্ঠু তদন্ত করতে হবে; অভিযুক্ত দ্বীন ইসলাম ও আম্মানকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করতে হবে; অভিযুক্ত দুইজনকে স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে; ভিক্টিম ব্লেমিং যারা করছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, অবন্তিকার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে; বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাদী হয়ে মামলা করতে হবে এবং নারী নিপীড়ন সেলকে আরো সক্রিয় করতে হবে।

এসময় আন্দোলনকারীরা বলেন, আজকের বিক্ষোভ থেকে আমরা ছয় দফা দাবি জানাচ্ছি। আমাদের এ হত্যার সুষ্ঠু বিচার করতে হবে। অভিযুক্ত আম্মান ও দীন ইসলামকে দ্রুত গ্রেপ্তার করতে হবে। জরুরি ভিত্তিতে সিন্ডিকেটের মাধ্যমে স্থায়ী বহিষ্কার করতে হবে। নিপীড়ন বিরোধী সেলকে স্বাধীন করতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাদী হয়ে মামলা করতে হবে।

আন্দোলনরত নাট্যকলা বিভাগের ১২তম আবর্তনের শিক্ষার্থী সোমা সুমাইয়া বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ৫ দফা দাবি না মানলে আমরা সোমবার ভিসি ভবন অবরোধ করবো। আমরা তদন্ত কমিটির ৫ জনের মধ্যে দুইজনকে নিয়ে সন্ধিহান। এটার ন্যায্য বিচার চাই।

এসময় যেকোনো অপ্রীতিকর অবস্থা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //