প্রেসিডেন্সী ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

প্রেসিডেন্সী ইউনিভার্সিটিতে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

গতকাল বুধবার (২০ মার্চ) দুপুর ২ টায় ইউনিভার্সিটির অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেসিডেন্সী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আব্দুল মান্নান চৌধুরী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. আনোয়ারুল কবির।

ড. কবির মূল বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনের নানা বৈচিত্রময় দিকের উপর আলোকপাত করেন। পাশাপাশি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিম চন্দ্র, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোরওয়ার্দী, এ কে ফজলুল হকের মতো জাতীয় শ্রেষ্ঠ সন্তানদের সাথে সাদৃশ্য- বৈসাদৃশ্য ভিত্তিক তুলনামূলক পর্যালোচনার মধ্য দিয়ে অন্য আলোয় বঙ্গবন্ধুর মূল্যায়ন উপস্থাপন করেন। 

মূল বক্তব্য উপস্থাপন শেষে কমেন্টেটর হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রেজিস্ট্রার মো. রুহুল আমীন, স্কুল অব বিজনেসের ডিন প্রফেসর আবুল কালাম এবং এসিস্ট্যান্ট প্রফেসর দিদারুল ইসলাম ভূইয়া। কমেন্টেটররা সমাজ সংস্কারক হিসেবে বঙ্গবন্ধু, ভাষাভিত্তিক জাতীয়তাবাদ বিকাশে বঙ্গবন্ধু, বাঙ্গালী সংস্কৃতি বিকাশে বঙ্গবন্ধু এবং রাজনীতিবিদ হিসাবে বঙ্গবন্ধু- এই বিষয়গুলোর উপর বিস্তারিত ভাবে আলোচনা করেন। 

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক- শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা।-বিজ্ঞপ্তি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //