পরীক্ষায় অসদুপায়ের দায়ে ইবির ১২ শিক্ষার্থীকে শাস্তি

পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৭ বিভাগের ১২জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে কর্তৃপক্ষ। গত ১৩ মার্চ অনুষ্ঠিত পরীক্ষা শৃঙ্খলা কমিটির সভায় তাদের শাস্তির বিষয়ে সুপারিশ করা হয়।

আজ রবিবার (২৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্র তথ্যটি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, গত ১৩ মার্চ অনুষ্ঠিত পরীক্ষা শৃঙ্খলা কমিটির ৬৬তম সভার সুপারিশ অনুযায়ী সিন্ডিকেট সভায় অনুমোদন সাপেক্ষে কৃত অপরাধের জন্য মোট ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে চার শিক্ষার্থীর পুরো সেমিস্টার বাতিল করা হয়েছে। এছাড়া সাতজনের একটি কোর্স এবং এক শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের এক বিজ্ঞপ্তি সূত্রে, লোক প্রশাসন বিভাগের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১) ধারা অনুযায়ী ৬(১) ধারা মোতাবেক  তার ১ম বর্ষ ২য় সেমি পরীক্ষা ২০২২ এর পরীক্ষায় ১২০১ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীর অপরাধ বিবেচনা করে ভবিষ্যতে পরীক্ষার হলে মোবাইল ব্যবহার না করার জন্য সতর্ক করে দেওয়া হয়। এছাড়া একই বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের তিন শিক্ষার্থীর পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১) ধারা অনুযায়ী ৬(১) ধারা মোতাবেক তাদের বি.এস-সি (ইঞ্জি:) ২য় বর্ষ ২য় সেমি: চূড়ান্ত পরীক্ষা ২০২২ পরীক্ষায় STAT-২২০৭ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীর পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১) ধারা অনুযায়ী ৬(১) ধারা মোতাবেক তার বি.এস-সি (সম্মান) ১ম বর্ষ ২য় সেমি. পরীক্ষা ২০২২ ACCE-১২১১ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

ব্যবস্থাপনা বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীকে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১৫) ধারা অনুযায়ী ৬(৩) ধারা মোতাবেক তাদের এম.বি.এ ২য় সেমি: পরীক্ষা-২০২১ এর সকল কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

বাংলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীর পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(৭) ধারা অনুযায়ী ৬(২) ধারা মোতাবেক তাদের এম.এ ১ম সেমি. পরীক্ষা-২০২২ এর সকল কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের ৫(১) ধারা অনুযায়ী ৬(১) ধারা মোতাবেক উক্ত পরীক্ষার্থীর ২য় বর্ষ ২য় সেমি: পরীক্ষা ২০২২ পরীক্ষায় ICT- ২২০৫ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

একই বিভাগ ও শিক্ষাবর্ষের এক শিক্ষার্থীকে পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের অপরাধের একই ধারা মোতাবেক তার বি.এস.সি ২য় বর্ষ ২য় সেমি: পরীক্ষা ২০২২ এর পরীক্ষায় STAT-২২০১ নং কোর্সের পরীক্ষা বাতিল করা হয়।

উল্লেখ্য, যাবতীয় ব্যয় ভার বহন সাপেক্ষে উক্ত কোর্সসমূহের রিটেক পরীক্ষা দিতে পারবে তবে সাপ্লিমেন্টারী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না উক্ত শিক্ষার্থীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //