আড়াই বছরেও শেষ হয়নি চুয়েটের প্রধান ফটকের নির্মাণ কাজ

দুই বছরেও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) প্রধান ফটকের নির্মাণ কাজ সমাপ্ত হয়নি।করোনাকালীন ২০২১ সালের নভেম্বর মাসে এই ফটকের নির্মাণ কাজ শুরু হয়। ২০২২ সালের এপ্রিলের মধ্যে সম্পূর্ণ ভাবে শেষ হওয়ার কথা। কিন্তু মূল কাজ শেষ করলেও সুচারুভাবে সমাপ্ত হয়নি এর নির্মাণ কাজ। কার্পেটিং, নাম ফলক বসানো হয়নি এখনো।

সরেজমিনে দেখা যায়, চুয়েটের প্রবেশমুখে দায়িত্বরত আনসার সদস্যরা তাদের কাজ করছেন। পাশেই রয়েছে নামফলকের জন্যে নির্ধারিত স্থান অথচ সেখানে নেই কোনো নামফলক।

এ বিষয়ে চুয়েট বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসাইন বলেন, আসলে এই ফটকের নির্মাণ কাজের দায়িত্ব পুরোপুরি পরিকল্পনা বিভাগের নয়। এর ফান্ড এসেছে রাজস্ব বোর্ড থেকে।নির্মাণ নিয়ে কাজ করছে প্রকৌশল দপ্তর। তবে প্রধান ফটকের কাজ প্রায়ই শেষ শুধু নামফলকটি দেওয়া বাকি।নামফলক তৈরি করাও আছে। এখন প্রকৌশল দপ্তর ভালো জানবেন কেন উনারা এখনো দেননি। তবে ডিজাইন বিষয়ক কিছু ঝামেলা থাকতে পারে।

বাজেট ও ধীর কাজ সম্পর্কে তিনি বলেন, এখানে কোন বাজেট স্বল্পতা নেই। আসলে একাধিক বিভাগের আওতায় কাজটি চলছে তাই সমন্বয়ের অভাবে কাজ ধীর হতে পারে। আবার পান্থপথ নির্মাণের কাজ ও চলছে। সব মিলিয়ে ধীর হতে পারে।

প্রকৌশল দপ্তরের প্রধান প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, বাজেট অল্প সংকট আছে, তাই নতুন ডিজিটাল লোগো এখনো করা যায়নি। কিন্তু শীঘ্রই তা হয়ে যাবে। কিছু পুরাতন লোগো আছে। তা যুক্ত করে দেওয়া হবে শীঘ্রই।তাছাড়া মূল ফটকের সাথে সংশ্লিষ্ট কার্পেটিংসহ আরো কিছু কাজ বাকি আছে। শীঘ্রই সেগুলো সম্পূর্ণ করা হবে। বিভিন্ন সীমাবদ্ধতার কারণে আসলে ধীর হয়েছে। তবে নামফলক কবে বসানো হবে সেই ব্যাপারে নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করেননি তিনি।

প্রথম বর্ষের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী সেগুফতা জাহান বলেন, ক্যাম্পাসের প্রথমদিন থেকেই এই গেইটটি আমার কাছে ভালো লাগে। তবে আসার পর থেকে এখনো দেখা যায় কাজ শেষ হয়নি। প্রায়ই দেখি গেইটটি নির্মাণের কাজ চলছে। যা দুঃখজনক। আশা করি দ্রুতই এ কাজ শেষ হবে। 

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বর মাসে ১ কোটি টাকার বাজেট নির্ধারণ করে চুয়েটের প্রধান ফটক প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পটির ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে ছিল আই.এস ট্রেডিং।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //