সরকারি নিবন্ধন পেল বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব

বরিশাল বিশ্ববিদ্যালয়ের একক সংগঠন হিসেবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর- National Museum of Science and Technology (NMST) কর্তৃক নিবন্ধিত হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব।

গত ১৯ মে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবে প্রতিনিধি দলের কাছে নিবন্ধন সনদ (নিবন্ধন নং: গ- ২৬৩/২০২৪) হস্তান্তর করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মুনীর চৌধুরী।

ববি বিজ্ঞান ক্লাব সূত্রে জানা যায়, গত ১৯ তারিখে ক্লাবের সভাপতি রবিউল হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নিবন্ধন প্রাপ্তির জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের (NMST) কার্যালয়ে যান এবং যথাযথ কার্যাবলী সম্পন্ন করেন । NMST এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ মুনীর চৌধুরী Barishal University Science Club (BUSC) এর উপস্থাপিত বিগত সময়ে পরিচালিত কার্যক্রম যাচাই-বাছাই পূর্বক সন্তুষ্ট হয়ে তৎক্ষণাৎ নিবন্ধন প্রদান করার জন্য সুপারিশ করেন। একইসাথে মহাপরিচালক অতি শীঘ্রই বরিশাল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে NMST এর পৃষ্ঠপোষকতায় BUSC কে বিজ্ঞান উদ্ভাবনী মেলা, বিজ্ঞান বক্তৃতা, বিজ্ঞান প্রদর্শনী, বিজ্ঞান অলিম্পিয়াড এবং মহাকাশ গবেষণা ক্যাম্প শীর্ষক একটি জাতীয় পর্যায়ের অনুষ্ঠান আয়োজন করার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন এবং এই আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সুবিধার্থে NMST থেকে ভার্চুয়াল রিয়েলিটি (VR), 4D/9D মুভি বাস, মিউজিয়াম বাস, টেলিস্কোপ ইত্যাদি প্রদানপূর্বক সহায়তা করার আশ্বাস দেন।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর (NMST) এর মূল লক্ষ্য বিজ্ঞান বিষয়ক প্রদর্শনীবস্তুর মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করা এবং নবীন ও অপেশাদার বিজ্ঞানীদের উদ্ভাবনীমূলক কাজে উৎসাহ ও সহযোগিতা প্রদান।

ববি বিজ্ঞান ক্লাবের সভাপতি রবিউল হাসান বলেন, আমরা বেশ কিছুদিন যাবত এই নিবন্ধন প্রাপ্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছিলাম। সম্প্রতি ক্লাবের এক্সিকিউটিভ বডি, উপদেষ্টামন্ডলী, সাবেকদের  সহযোগিতায় আমরা নিবন্ধন প্রাপ্তির সকল প্রস্তুতি সম্পন্ন করতে সক্ষম হই। আমরা অত্যন্ত আনন্দিত যে NMST মহাপরিচালকের সহযোগিতায় আমরা এই নিবন্ধটি অতি দ্রুততম সময়ে পেয়েছি। আমরা তার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। বর্তমানে আমরাই এই বিশ্ববিদ্যালয়ের একমাত্র জাতীয় পর্যায়ে নিবন্ধিত একক সংগঠন। জাতীয় পর্যায়ের বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে সকলের একান্ত সহযোগিতা কামনা করছি।

ববি বিজ্ঞান ক্লাবের প্রতিষ্ঠাতা মো. ওবায়দুর রহমান বলেন, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃক সরকারী নিবন্ধন প্রাপ্তি আমাদের সকলের দীর্ঘদিনের প্রচেষ্টায় ফসল। ২০২১ সালের ২১ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চার ধারাকে অব্যাহত রাখতে বিভিন্ন প্রোগ্রাম, অনুষ্ঠান, প্রতিযোগিতা, দিবস ও সেমিনার আয়োজন করে চলছে। নিবন্ধন প্রাপ্তির মাধ্যম এই কার্যক্রম আরো বেগবান হবে মনে করি। নিবন্ধন প্রাপ্তিতে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের পৃষ্ঠপোষক, শুভাকাঙ্ক্ষী, সকল সদস্য, কার্যনির্বাহী কমিটি, উপদেষ্টামণ্ডলী, সাবেক নেতৃবৃন্দের আন্তরিক সহযোগিতায় জন্য ধন্যবাদ জানাই। আমি আশা রাখি, ভবিষ্যতে সকল বাধা-বিপত্তি উপেক্ষা করে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব এগিয়ে যাবে তার নিজস্ব গতিতে।

উল্লেখ্য, ২০২১ সালের ২১ মার্চ যাত্রা শুরুর পর থেকে বরিশাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতামূলক প্রোগ্রাম, সাইন্স ফেস্ট, বিজ্ঞান মেলা, সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, অলিম্পিয়াড সহ নানাবিধ প্রোগ্রাম সফলভাবে বাস্তবায়ন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //