রাবির প্রথম বর্ষের ক্লাস শুরুর নতুন সময় ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস আগামী ১৫ জুলাই থেকে শুরু হবে। পেনশনসংক্রান্ত নতুন প্রত্যয় স্কিম বাতিলসহ তিন দফা দাবিতে শিক্ষকদের আন্দোলনের কারণে ক্লাস আগামী ১লা জুলাইের পরিবর্তে নতুন এ সময়ে শুরু হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া ভর্তির সময় বাড়িয়ে ১১ জুলাই পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। এ বিষয়ে তিনি বলেন, বাস্তব অবস্থা আমাদের সবারই বিবেচনায় রাখা দরকার। শিক্ষার্থীদের যাতে কোন হয়রানির স্বীকার না হতে হয় এটা আমাদের অন্যতম প্রধান লক্ষ্য। আমরা চাই শিক্ষার্থীরা যেন সুষ্ঠু পরিবেশে উচ্চশিক্ষা জীবন শুরু করতে পারে। তবে কাকতালীয়ভাবে শিক্ষক সমিতির কর্মসূচির সাথে ১লা জুলাই তারিখ মিলে গেছে। এছাড়া আমাদের অনেকগুলো সিট ফাঁকা রয়েছে তার জন্যই মূলত ভর্তি ও ক্লাস পেছানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও একাধিক শিক্ষক সূত্রে জানা যায়, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আগামী ২৬ ও ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন, ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি ও সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন এবং ১লা জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো রাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালনের হুশিয়ারি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তাদের এ কর্মসূচির আহ্বানে একাত্মতা ঘোষণা করে স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮ শতাধিক শিক্ষক। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক সরকার বলেন, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন ব্যবস্থায় সরকারের আইন, বিভিন্ন ক্যাডার সার্ভিস ও সশস্ত্রসহ অন্যান্য বিভাগে পেনশন চালু থাকলেও থাকছে না বিশ্ববিদ্যালয়ে। এমন হলে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পেশায় মেধাবী শিক্ষার্থী আসবেই না। এ প্রজ্ঞাপন জারি করার পর থেকেই ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে আমরা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। আমাদের ধারণা ছিল এতদিনে আমাদের দাবি নিয়ে উচ্চ মহলে আলোচনা হবে। কিন্তু আমরা তার কোন প্রতিফলন পাইনি। তাই আমরা এ কর্মসূচির আহ্বান জানিয়েছি।

তিনি আরও বলেন, যে ছাত্ররা পড়াশোনা করবে তাদের ভবিষ্যতের কথা চিন্তা করেই আমাদের এই কর্মসূচি। সরকার এইটা ভালোভাবে নিলেই আমাদের সমাধান হয়ে যায়। তারপরও শিক্ষার্থীদের যদি কোনো ক্ষতি হয় শিক্ষকরা তা পুষিয়ে দিতে সর্বোচ্চ চেষ্টা করবে। নতুন ছাত্রদের এতে দুশ্চিন্তার কোনো কারণ নেই। যেখানে ১লা জুলাই ক্লাস শুরু হওয়ার কথা ছিল সেখানে হয়ত কিছুটা দিন পেছাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //