সূচক বেড়ে পুঁজিবাজারে চলছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (১১ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।

বিষয়টি জানিয়েছে ডিএসই ও সিএসই সূত্র।

লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৩ ও ২০৯৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৭১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ১৫৪টির এবং অপরির্বতিত রয়েছে ৬৪টি কোম্পানির শেয়ারের দাম।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, লংকাবাংলা, রবি, পাওয়ার গ্রিড, আইএফআইসি ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, সাইফ পাওয়ার ও বিএসসিসিএল।

এর আগে এদিন ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৮ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করে।  

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১২১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫০৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৬০টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৬১টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি শেয়ারের দর।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh