লেনদেন শুরুর আগেই সূচকের পতন

আজ বুধবার (১৩ জানুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে পতন প্রবণতা দেখা দিয়েছে। এমনটাই জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্র।

জানা যায়, প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর আগেই প্রধান সূচক ৪০ পয়েন্ট পড়ে যায়। প্রি-ওপেনিং সিস্টেম চালু থাকায় লেনদেন শুরুর আগেই সূচকের এই বড় পতন হয়। আর লেনদেন শুরুর প্রথম মিনিটে সূচকটি ৪৬ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের পতন প্রবণতা কিছুটা কমলেও ১০টা ২০ মিনিটের পর আবার বড় পতনের মধ্যে সূচক।

সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইর প্রধান সূচক কমেছে ৭৩ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ কমেছে ১৭ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৩৩ পয়েন্ট।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯২টির আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দর পতনে মূল্য সূচকের বড় পতন হলেও লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। মাত্র ৪০ মিনিটে ডিএসইতে ৬৪০ কোটি ৪২ লাখ টাকার লেনদেন হয়ে গেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১৫ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৪৬ কোটি ১২ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh