বিমায় ভর করে ঊর্ধ্বমুখি সূচক

সপ্তাহের শেষ কর্মদিবস ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্র অবস্থায় লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এদিন বিমা তালিকাভুক্ত ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৬টির, কমেছে ১১টির, আর অপরিবর্তিত ছিল তিনটি কোম্পানির শেয়ারের। ফলে দাম বাড়ার শীর্ষ ১০-এর তালিকায় উঠে এসেছে সাত বিমা কোম্পানির শেয়ার। এছাড়াও মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে নয়টির, আর অপরিবর্তিত রয়েছে ১২টি প্রতিষ্ঠানের ইউনিট প্রতি শেয়ারের।

ডিএসইতে এক হাজার ১৭২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন থেকে আজ ২৩১ কোটি ৭২ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৯৪০ কোটি ৩২ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৭৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৭৮ পয়েন্ট বেড়েছে।

শেষদিন ডিএসইতে মোট ৩৫১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, দর কমেছে ১২৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৭৬ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, দর কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //