দুই কার্যদিবস পর ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজার

দুই কার্যদিবস পর বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধির ওপর ভর করে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৫ জুন) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারে লেনদেন।

এদিন লেনদেনের শুরুতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।

এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও। আর তাতে দুদিন দরপতনের পর নতুন করে উত্থানের আশা দেখছেন বিনিয়োগকারীরা। এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে তালিকাভুক্ত বিমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে তিনটির। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে পাঁচটির আর অপরিবর্তিত রয়েছে ছয়টির।

এ সময় ডিএসইতে লেনদেন হয়েছে ২৫১ কোটি ১৬ লাখ ৫ হাজার টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৬টির, কমেছে ১৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে দশমিক ১৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৮৪ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর স্টক এক্সচেঞ্জ সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৮৮ লাখ ২ হাজার ৫১৬ টাকার। সিএসইর প্রধান সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ১৩২টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৬৭টির। এদিন দাম কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ারের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //