শেয়ার বিক্রির চাপে সূচকের পতন

উত্থান আর সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (০৭ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। মঙ্গলবারে মতো এদিনও বস্ত্র, ব্যাংক-বিমা খাতের শেয়ার বিক্রির চাপে সূচক পতন হয়েছে। তবে মিউচুয়াল ফান্ডের পাশাপাশি বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বেড়েছে।

সব মিলিয়ে ৩ ঘণ্টার লেনদেন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭৫ পয়েন্ট। এর ফলে চার দিন উত্থানের পর মঙ্গল ও বুধবার টানা দুদিন দরপতন হলো। দুদিনই সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার (৭ জুলাই) ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। এদিন মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৮৯ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৭৭ কোটি ৫৬ লাখ ৫১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ৬ হাজার ১৭৭ পয়েন্টে দাড়িয়েছে। তবে ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। এরপর ক্রমান্বয়ে রয়েছে বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল ফিড মিলস, কেয়া কসমেটিকস, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ফুয়ায় ফুড, মতিন স্পিনিং, স্কয়ার ফার্মা এবং আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৫ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১১০টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৩০ লাখ ২৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৮১ কোটি ৫ লাখ ৯ হাজার টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //