টানা তিনদিন ব্যাংক-বিমার শেয়ারের দরপতন

ব্যাংক-বিমাসহ বিভিন্ন খাতের আড়াই শতাধিক কোম্পানির শেয়ারের দাম কমার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এর আগের দুই দিনও ব্যাংক-বিমা এবং আর্থিক খাতের শেয়ারের দাম কমে।

মঙ্গলবার (৫ অক্টােবর) বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও লাফার্জহোলসিম, গ্রামীণফোন, আইসিবি, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মাসহ বড় মূলধনী কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ায় দরপতন থেকে রক্ষা পেয়েছে বাজার।

দিনভর সূচক উঠানামা শেষে মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৮ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৪০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ৪৮ কোটি ৫৬ লাখ ৮১ হাজার ৪৫৭টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ৭৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টির।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৪ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১২ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৭৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩৫২ কোটি ৪ লাখ ১১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৭৫৫ কোটি ২০ লাখ ৫৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লর্ফাজহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস ও তৃতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে ছিল জিপিএস ইস্পাত, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড,সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা,ইফাদ অটোস, পাওয়ার গ্রিড এবং এডভান্ট ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট কমে ২১ হাজার ৪৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ৪১৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার ১১৭ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //