পুঁজিবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৪ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতন ঘটেছে। সেই সঙ্গে টাকার অঙ্কে লেনদেনও কমছে।

ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান লক্ষ্য করা যায়। এই উত্থান স্থায়ী ছিল মাত্র ৫ মিনিট। এরপর থেকেই সূচকের পতন ঘটে। মাঝে কয়েক মিনিট সূচক বাড়লেও আবার তা কমে যায়। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৯৩৪ পয়েন্টে। গত কার্যদিবসে ছিল ৬ হাজার ৯৯৫ পয়েন্ট।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৫৭ পয়েন্টে এবং ডিএসই শরীয়া ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৪ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৪৬ কোটি ৬৯ লাখ টাকা। গতকার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫শ ৬ কোটি ২৩ লাখ টাকা। যা গত তিন সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ছিল।

লেনদেনে অংশ নেওয়া ৩৭৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬৯টির, কমেছে ২৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো কোম্পানির। কোম্পানিটির লেনদেন হয়েছে ১১৯ কোটি ১৭ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা ওরিয়ন ফার্মার লেনদেন হয়েছে ৩৯ কোটি ২৩ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ এ রয়েছে, আইএফআইসি, ব্রিটিশ আমেরিকান টোবাকো, জিনেক্স ইনফোসিস, ফরচুন, ডেলটা লাইফ, লাফার্জ হোলসিম এবং সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৩২৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৬টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। টাকার অঙ্কে লেনদেন হয়েছে ২৫ কোটি ১৬ লাখ টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //