পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও কমেছে বাছাই করা সূচক।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সূচকে মিশ্র প্রবণতা থাকলেও দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের প্রথম তিন ঘণ্টা অব্যাহত থাকে।

তবে শেষ দেড় ঘণ্টায় বেশ কিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়। এতে প্রধান মূল্যসূচকের বড় উত্থান আটকে যায়। একইসঙ্গে ঋণাত্মক হয়ে পড়ে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে সাত হাজার ৫৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দুই হাজার ৫৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৫০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৭১২ কোটি ৮৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৬৮৬ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৬ কোটি ১৪ লাখ টাকা।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৪৬টির। আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় স্থান করে নেওয়া কোম্পানিগুলোর মধ্যে সাতটির শেয়ার দিনের দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করে।

এই সাত কোম্পানির মধ্যে রয়েছে- দেশ গার্মেন্টস, ইউনিয়ন ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এস এস স্টিল, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স এবং সমরিতা হাসপাতাল। এই প্রতিষ্ঠানগুলোর শেয়ার দিনের সর্বোচ্চ দামে লেনদেন হলেও এক পর্যায়ে বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়ে।

এদিকে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৯৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৯৫ কোটি ৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৩ কোটি ৬০ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৫০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩০৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১০টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //