নতুন নিয়মে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে পুঁজিবাজার

দিনভর সূচক বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবস দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৫৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৮২ পয়েন্ট।

আজ বুধবার (৯ মার্চ) সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে চার কার্যদিবস দরপতনের পর মঙ্গল ও বুধবার দুদিন সূচক বাড়ল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দুই উদ্যোগে পাল্টে গেছে পুঁজিবাজারের চিত্র। একটি হলো- পুঁজিবাজারের অব্যাহত দরপতন ঠেকাতে নতুন করে সার্কিট ব্রেকার আরোপ করা। এর ফলে কোনো শেয়ার এক দিনে ২ শতাংশের বেশি কমতে পারবে না। যা আজ থেকে কার্যকর হয়েছে।

অপরটি হলো- বাজারকে সাপোর্ট দেওয়ার জন্য পুঁজিবাজার স্ট্যাবলাই‌জেশন ফান্ড থে‌কে ১০০ কো‌টি টাকা বি‌নি‌য়ো‌গের জন্য আইসিবি‌কে নি‌র্দেশ দেওয়া হ‌য়ে‌ছে। আইসিবি ইতোম‌ধ্যে বিষয়টি নি‌য়ে কাজ শুরু ক‌রে‌ছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার ডিএসইতে ৩০৮টি প্রতিষ্ঠানের ২০ কোটি ৫২ লাখ ৭২ হাজার ৭৭৪টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৩টির, অপরিবর্তিত রয়েছে ১০টির দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ১৫৫ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৩০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৩০ দশমিক ৩৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে দশমিক ৪১ পয়েন্ট।

ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৭৭৩০ কোটি ৫ লাখ ৫ হাজার টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল বিএসসি, ফরচুন সুজ, ডিএসএসএল, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, একমি পেস্টিসাইডস, অগ্নি সিস্টেমস, লাফার্জহোলসিম এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৩৮২ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪০০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩২, অপরিবর্তিত রয়েছে ১১টির দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৯০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ২ লাখ ৯৫ হাজার ২৯০ টাকার শেয়ার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //