ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে পুঁজিবাজার

দাম বৃদ্ধির মাধ্যমে সপ্তাহের প্রথম কর্মদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ারে বিক্রেতার তুলনায় ক্রেতা বেশি থাকায় এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৩১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৬৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

আজ রবিবার (২৯ মে) এর ফলে টানা দুদিন পুঁজিবাজারে উত্থান হলো। তবে তার আগের দিন বুধবার দরপতন হয়েছিল।

গত বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আগামী সপ্তাহ থেকে পুঁজিবাজারে ভালো কিছু হবে।

তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক ঘণ্টা আলাপ হয়েছে। আশা করছি, সবাই আমাদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

বিনিয়োগকারীদের উদ্দেশ করে তিনি বলেন, বাজার নিয়ে আতঙ্কিত হওয়ার মতো বড় কিছু নেই। আপনারা অন্যের কথায় কান দেবেন না। গুজবে প্রভাবিত হয়ে প্রতারিত হবেন না।

শিবলী রুবাইয়াত বলেন, আমাদের বড় কোনো সমস্যা নেই। দেশের অর্থনীতি খুবই শক্তিশালী। ভয়ের কিছু নেই। বর্তমানে বহির্বিশ্বের কারণে একটু সমস্যা হচ্ছে, এটা সাময়িক।

ডিএসইর তথ্য মতে, বাজারে ৩৭৭টি প্রতিষ্ঠানের ২১ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৪২৪ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৩৪২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫টির আর অপরিবর্তিত রয়েছে ১০টির।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এ দিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৩১ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ২৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট।

ডিএসইতে ৮৩৩ কোটি ৬১ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ১২ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে বেড়েছে লেনদেন।

এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় আইপিডিসি, বিডি ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, আরডিফুড, ফরচুন সুজ, বিএসসি, এসিআই ফরমুলেশন, জেএমআই হসপিটাল এবং শাইনপুকুর সিরামিক লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৪৭ পয়েন্টে।

এ বাজারে ২৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টির। এ দিন লেনদেন হয়েছে ২১ কোটি ৭২ লাখ ৪ হাজার ২৭৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৩১ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //