লোডশেডিং আতঙ্ক দেখা দিয়েছে শেয়ারবাজারে

বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত জানানোর পর শেয়ারবাজারে আবারো শুরু হয়েছে বিনিয়োগকারীদের ‘প্যানিক সেল’। এতে ভয়াবহ দরপতনের মধ্যে পড়েছে দেশের শেয়ারবাজার।

গতকাল সোমবার (১৮ জুলাই) দরপতনের পর আজ মঙ্গলবারও (১৯ জুলাই) পুঁজিবাজারে বিনিয়োগকারীরা তাদের হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে লেনদেনের প্রথম আধা ঘণ্টায় লেনদেন হওয়া ৩৭০টি কোম্পানির মধ্যে দাম কমেছে ৩৩২টির।

বিদ্যুৎ, জ্বালানি খাতসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমায় লেনদেনের প্রথম ৩০ মিনিটে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৭৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৫১ পয়েন্ট। লেনদেনেও দেখা দিয়েছে ধীরগতি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটে দেশের অর্থনীতি নিয়ে নানা উদ্বেগ, জ্বালানি-বিদ্যুৎ সংকট লাঘবে সরকারের নতুন নির্দেশনা ও পুঁজিবাজারে কারসাজির সাথে জড়িতদের বিচারের আওতায় আনা বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দাবি- এই ইস্যুকে কেন্দ্র করে নানা গুজব সৃষ্টি হয়েছে। ফলে শেয়ারবাজারে এক ধরনের আতঙ্ক দেখা দিয়েছে। বিনিয়োগকারীরা আরো দরপতন হতে পারে এই ভয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩৩২টির ও অপরিবর্তিত রয়েছে ১২টির দাম।

এতে লেনদেনের আধা ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১৬ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩৩ দশমিক ১৩ পয়েন্ট কমেছে।

এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ৯৭ লাখ ২১ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫১ পয়েন্ট কমে ১৮ হাজার ১২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৮০ লাখ ২৭ হাজার ৮৮০ হাজার টাকা।

সিএসইতে দিনের প্রথম আধা ঘণ্টায় ৮৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ২টির দাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //