পুঁজিবাজার সংস্কারে অটোমেশনে জোর আইএমএফের

বিএসইসির সংস্কারের জন্য অটোমেশনের ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছে ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধিদল। তাদের মতে, এমনভাবে কাজ করতে হবে, যাতে বাজারে বিভিন্ন স্তরের মানুষকে অন্তর্ভুক্ত করা যায়।

আজ সোমবার (৭ নভেম্বর) আগারগাঁওয়ে দেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রতিনিধিদলের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। পরে সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানান বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারের সার্বিক অবকাঠামো নিয়ে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আলোচনা করেছে আইএমএফ। পুঁজিবাজার সংস্কারের তাগিদের পাশাপাশি যেকোনো কারিগরি সহায়তা দিতে সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনকে আশ্বাস দিয়েছে আইএমএফ। 

বিএসইসির নির্বাহী পরিচালক বলেন, নির্ধারিত বৈঠকে আইএমএফ প্রতিনিধি দল, সমাজের সব অংশের মানুষের সম্পৃক্ততা নিশ্চিত করতে শেয়ারবাজারে পণ্য বৈচিত্র্যের পরামর্শ দিয়েছে। প্রতিনিধি দলের সদস্যরা (আইএমএফ) কমোডিটি এক্সচেঞ্জ মার্কেট, রিয়েল এস্টেট এবং শেয়ার মার্কেটে অন্যান্য সেক্টরের তালিকাভুক্তি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন।

তিনি বলেন, আইএমএফ পুঁজিবাজারের প্রযুক্তিগত মান-উন্নয়ন এবং মানব-সম্পদ উন্নয়ন, উভয় ক্ষেত্রেই সহায়তা করবে। যাতে বিশ্ব-মান বজায় রেখে বাজার কাজ করতে পারে।

মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, আইএমএফ প্রতিনিধিদল আলোচনায় কোনো সুপারিশ করেনি। তারা মূলত দেশের পুঁজিবাজার উন্নয়নে রিস্ক ম্যানেজমেন্টসহ অবকাঠামো উন্নয়নে কথা বলেছে। এ ছাড়া তারা অটোমেশনের ওপর জোর দেওয়ার কথা বলেছে। 

তিনি জানান, আইএমএফ আলোচনা করেছে বিএসইসি পুঁজিবাজারের উন্নয়নে কী কী উদ্যোগ নিয়েছে সেটা নিয়ে। ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের ব্যাপারে তারা খুব সন্তোষ প্রকাশ করেছে। এটা একটি ভালো উদ্যোগ বলে জানিয়েছেন তারা। এটা বাজার উন্নয়নে অনেক ভূমিকা রাখবে বলে তারা কমিশনকে ধন্যবাদ জানায়।

রেজাউল করিম জানান, রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট (রিটস) এ ধরনের প্রোডাক্ট ডেরিভেটিবসহ নতুন নতুন পণ্য কীভাবে আনা যায় সে বিষয়ে তারা সার্বিক সহযোগিতা করবে বলে জানিয়েছে। এসব বিষয়ে আরও বেশি উদ্যোগ নেয়ার জন্য তারা বিএসইসিকে অনুরোধ করেছে।

ফ্লোর প্রাইজ নিয়ে আলোচনা হয়েছে কিনা—প্রশ্নের জবাবে তিনি বলেন, ফ্লোর প্রাইজ কনসেপ্টটি তাদের জানা নেই। ফ্লোর প্রাইজ নিয়ে কোনো আলোচনার সুযোগই ছিল না। এসব বিষয়ে তাদের কোনো সুপারিশ থাকে না।

বাংলাদেশে আইএমএফ মিশন চিফ রাহুল আনন্দ আইএমএফের সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বিএসইসির সদস্যরা আলোচনায় অংশ নেন।

এর আগে, আইএমএফ দল অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিদ্যুৎ বিভাগ, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সঙ্গে আলোচনা করেন।

চলমান আলোচনার অংশ হিসেবে, সোমবার আইএমএফ দল বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করে এবং সংস্থাটির সক্ষমতা বাড়াতে কিছু পরামর্শ দেয়।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা এবং উপলব্ধি করতে গত ২৬ অক্টোবর আইএমএফ প্রতিনিধিদল ঢাকা সফর শুরু করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //