ফের পুঁজিবাজারে দরপতন

উত্থানের মাত্র একদিন পরই দেশের পুঁজিবাজারে ফের দরপতন ঘটেছে। সেই সঙ্গে লেনদেনও কমেছে। এ নিয়ে চলতি সপ্তাহের প্রথম চার কর্মদিবসের মধ্যে তিন কর্মদিবস দরপতন দেখল পুঁজিবাজার।

গতকাল বুধবার (২২ মার্চ) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২৩টি কোম্পানির মোট ৪ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৬১ লাখ ৬২ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কিছুটা কমেছে।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ দশমিক ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫২ পয়েন্টে আর ডিএসই ৩০ সূচক ৫ দশমিক ১৮ পয়েন্ট কমে ২ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭টি কোম্পানির। দাম কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ২১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে আরডি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালী লাইফ, শাইনপুকুর সিরামিক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আমরা নেটওয়ার্কস এবং জেমিনি সি ফুডের শেয়ার।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //