পুঁজিবাজারে সামান্য উত্থান

টানা দুই কার্যদিবস পতনের পর দেশের পুঁজিবাজারে সামান্য উত্থানের দেখা মিলেছে। গতকাল বুধবার (২৯ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে তিন পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দুই পয়েন্ট।

গতকাল ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৬৮ লাখ ২০ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৭২ কোটি ৫ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা লেনদেন বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক দুই দশমিক ছয় পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৪৭ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক তিন দশমিক ৭১ পয়েন্ট কমে দুই হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির। দাম কমেছে ২৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। বাজারটিতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল এডিএন টেলিকমের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে জেমিনি সি ফুড, জেনেক্স ইনফোসিস, আরডি ফুড, রয়েলে টিউলিপ সি পার্ল, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালি লাইফ এবং শাইনপুকুর সিরামিক লিমিটেডের শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই দুই পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৭৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে ৯৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ২১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির। সিএসইতে পাঁচ কোটি ১৪ লাখ আট হাজার ৩০৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল চার কোটি ২২ লাখ ৫২ হাজার ৯৮২ টাকার শেয়ার ও ইউনিট।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //