পুঁজিবাজারে ব্যাপক দরপতন

আবারও দরপতনের শিকার হয়েছে পুঁজিবাজার। পতন গড়িয়েছে সপ্তম দিনে। তবে আজকের পতনের তীব্রতা আগের সব দিনকে ছাড়িয়ে গেছে। কমেছে বাজারের সব মূল্যসূচক। এর পাশাপাশি লেনদেনও কমেছে বাজারে। 

আজ সোমবার (১৮ মার্চ) সূচকের উর্ধমুখী ধারায় বাজারে লেনদেন শুরু হয়। কিন্তু এ ধারা কয়েক মিনিটের বেশি টেকেনি। ধীরে ধীরে সূচক নিম্নমুখী হতে শুরু করে। অবশ্য বেলা সাড়ে ১০টা পর্যন্ত সূচকের কিছুটা ওঠা-নামা ছিল। কিন্তু পৌনে ১১টায় সূচক আগের দিনের চেয়ে নিচে নেমে আসে। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি। বেলা বাড়ার সাথে সাথে পতনের তীব্রতা বাড়তে থাকে। বেলা সাড়ে ১২টা নাগাদ সূচক আগের দিনের চেয়ে প্রায় ৮২ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮৪ পয়েন্টে নেমে আসে। পরবর্তী সময়ে সূচক কিছুটা পুনরুদ্ধার হয়। ডিএসইএক্সের অবস্থান দাঁড়ায় ৫ হাজার ৮৯৮ দশমিক ২৩ শতাংশ।

এদিন লেনদেন শেষে ডিএসইএক্স এর যে অবস্থান দাঁড়িয়েছে, তা গত ৩৪ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০২১ সালের ২৫ মে এই সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৮৮৪ দশমিক ৭৮ পয়েন্ট।

আজ ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৯ দশমিক ৮০ পয়েন্ট কমেছে, যা প্রায় ১.১৬ শতাংশ। অন্যদিকে ডিএসইএস ১.০৪ শতাংশ (১৩.৫৫ পয়েন্ট) ও ডিএস৩০ সূচক  ০.৪৩ শতাংশ (৮.৯৬ পয়েন্ট) কমেছে।

লেনদেনে অংশ নেওয়া ৮৩ ভাগ কোম্পানি শেয়ারের দর হারিয়েছে। এদিন বাজারে মোট ৩৯৬ কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে মাত্র ৩৪টি কোম্পানির শেয়ারের। অপরিবর্তিত ছিল ৩২ কোম্পানির শেয়ারের দাম। বাকী ৩৩০ কোম্পানির শেয়ারের দর কমেছে।

সোমবার ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ২৭ কোটি ৮৬ লাখ টাকা কম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //