মোহাম্মদপুরে বিহারি-পুলিশ সংঘর্ষে যুবক গুলিবিদ্ধ

রাজধানী ঢাকার মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও অতিরিক্ত লোডশেডিংকে কেন্দ্র করে পুলিশ ও র‌্যাবের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিহারিরা। সংঘর্ষ চলাকালে পুলিশের শটগানের গুলিতে মোহাম্মদ রকি (২৪) নামে এক যুবক চোখে গুলিবিদ্ধ হয়েছে।

নিয়মিত ফ্রি বিদ্যুৎ সংযোগের দাবিতে আজ শনিবার দুপুর দেড়টার দিকে বিহারিরা রাস্তায় অবস্থান নিলে কাউন্সিলর মিজান বাধা দেওয়ায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ ও র‍্যাব বিহারিদের ওপর রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে কমপক্ষে ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় কয়েকজন জানান, চোখে গুলিবিদ্ধ রকি জেনেভা ক্যাম্পের ৭ নম্বর সেক্টরের অধিবাসী ও মোটর গ্যারেজের কর্মচারী। আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) আনিসুর রহমান জানান, ৩১ কোটি টাকা বিদ্যুৎবিল বাকি জেনেভা ক্যাম্পবাসীর। সে টাকা পরিশোধ না করায় বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে সংশ্লিষ্ট সংস্থা। কিন্তু তারা বকেয়া বিল পরিশোধ না করে রাস্তায় নামে। বিক্ষোভ শুরু করে। পুলিশ বাধা দিলে ইট-পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে।

এদিকে জেনেভা ক্যাম্প সূত্রে জানা গেছে, অনেকদিন ধরেই জেনেভা ক্যাম্পে বিদ্যুতের লোডশেডিং চলছিল। যা সপ্তাহ খানেক ধরে আরো বৃদ্ধি পায়। এ ব্যাপারে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বকেয়া বিল পরিশোধ না করলে বিদ্যুৎবিভ্রাট চলবে বলে জানায়।

শনিবার দুপুরে নিয়মিত ফ্রি বিদ্যুৎ সংযোগের দাবিতে বিহারিরা রাস্তায় অবস্থান নিলে স্থানীয় কাউন্সিলর মিজান কথা বলতে আসেন। তিনি চলে যাওয়ার পরই পুলিশ ও র‍্যাব বিহারিদের ওপর রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ শুরু করে।

ক্যাম্পের এক বাসিন্দা বলেন, লোডশেডিংয়ের নামে প্রতিদিন ৪-৫ ঘণ্টা বিদ্যুৎ বন্ধ করে রাখতো ডিপিডিসি। এজন্য দুপুর সাড়ে ১২টার দিকে ক্যাম্পের বাসিন্দারা রাস্তায় নামেন। পরে স্থানীয় কাউন্সিলর মিজান সেখানে এলে তাঁর সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। এক পর্যায়ে ঘটনাস্থলে এসে পুলিশ লাঠি চার্জ শুরু করে। 

তিনি বলেন, দফায় দফায় সংঘর্ষে ক্যাম্পের শতাধিক নারী-পুরুষ আহত হয়েছেন। ক্যাম্পের চারদিক ঘিরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করায় ভেতরের বাসিন্দারা শ্বাসকষ্টে রয়েছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //