ডেঙ্গু প্রতিরোধে আজ থেকে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত

ডেঙ্গু প্রতিরোধে আজ রবিবার (১০ থেকে) থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

নগরবাসীক ডেঙ্গু থেকে সুরক্ষা দেয়ার লক্ষ্যে ডিএনসিসির বিভিন্ন এলাকায় এসব মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা তাদের নিজ-নিজ এলাকায় এ মোবাইল কোর্ট পরিচালনা করবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, পূর্বের ঘোষণা অনুযায়ী ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বাড়ি, ভবন, প্রতিষ্ঠানের বিশেষ করে নির্মাণাধীন ভবনের ভেতরে-বাইরে, আশেপাশে কোথাও এডিস মশার বংশ বিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষয়টি ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে সবাইকে জানানো হয়েছে। এছাড়া ডিএনসিসির সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে গত তিনদিন ধরে এ বিষয়ে মাইকিংয়ের মাধ্যমে সর্বসাধারণকে অবগত করা হয়েছে।

এছাড়া ডিএনসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল ধ্বংসে আগামী ১৬ মে থেকে ১০ দিনব্যাপী প্রতিটি ওয়ার্ডে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু  করা হবে। চিরুনি অভিযান চলাকালে ডিএনসিসির পরিচ্ছন্নতা ও মশককর্মীরা ডিএনসিসি এলাকার বাড়ি/ভবন/প্রতিষ্ঠানে গিয়ে ডেঙ্গু উপযোগী পরিবেশ ধ্বংস করবে।

এছাড়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী শনাক্তের জন্য ডিএনসিসি এলাকার পাঁচটি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্য কেন্দ্রে আগামী ১১ মে থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হবে।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে রাজধানীসহ সারাদেশে চলমান অঘোষিত লকডাউনের মধ্যে ডেঙ্গু বিস্তারে দায়ী মশা নিধনে ঢাকার দুই সিটি করপোরেশনের বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুলেছে নগরবাসী।

তারা বলছেন, সিটি করপোরেশনের মশা নিধনে ব্যবস্থা গ্রহণের অভাব, সময়ে সময়ে বৃষ্টিপাত ও লকডাউনের মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার ফলে আবারো ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করতে পারে।

পতঙ্গবিজ্ঞানীদের আশঙ্কা, করোনার মহামারির মধ্যে মশাবাহিত ডেঙ্গুরোগ গত বছরের চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে। কারণ দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরুর পর থেকে গত বছর সবচেয়ে বেশি মানুষ মৃত্যু ও আক্রান্ত হয়েছে। 

চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ২৯৬ জন ডেঙ্গু আক্রান্ত বলে শনাক্ত হলেও কোনো মৃত্যু হয়নি। তবে গত বছরে এ সময়ে মাত্র ১৩১ জন আক্রান্ত হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //