মাস্ক ছাড়া বের হলেই জরিমানা

মাস্ক ছাড়া রাস্তায় বেরোলেই জরিমানা। বেশি তর্কবিতর্ক করলে জরিমানার সঙ্গে জেলের ঘানিও টানতে হতে পারে। সেই সঙ্গে সরকারি নির্দেশনা অমান্য করার দায়ে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হচ্ছে। মাস্ক না পরার অভিযোগে অভিযুক্ত বিরুদ্ধে ঢাকাতেই আশিটি মামলা দায়ের করা হয়েছে।

নিয়ম না মানায় গত মঙ্গলবার (১৬ জুন) ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত ২৩ দোকানি, ৫টি মোটরসাইকেল ও ৫২ জনকে ৩২ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত। সামনের দিনগুলোতে অভিযান ও জরিমানার মাত্রা আরো বাড়বে বলে কড়া নির্দেশ জারি করেছেন ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম।

ডিএমপির মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার প্রকৌশলী ওয়ালিদ হোসেন জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি না মেনে মাস্ক ছাড়া ঘোরাফেরা করায় এ পর্যন্ত ৮০ মামলা ও জরিমানা করা হয়েছে।

ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, সচেতনতা ছাড়া করোনা সংক্রমণের হার কমানো কোনভাবেই সম্ভব না। সবার আগে মানুষকে সচেতন হতে হবে। পুলিশের তরফ থেকে যে জরিমানা বা মামলা করা হচ্ছে তা মূলত প্রতীকী। যাতে মানুষ অন্তত মামলা বা জরিমানা ভয়ে হলেও বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের না হন। যত ব্যক্তি আর যত দোকানের বিরুদ্ধে মামলা হয়েছে তার চেয়ে অন্তত একশ গুণ মানুষকে বুঝিয়ে শুনিয়ে ঘরে পাঠানো হচ্ছে।

তবে এটিও সত্য, দিনকে দিন করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের হার বাড়ছেই। এ জন্য সামনের দিনগুলোতে পুলিশকে হয়তো আরো কঠোর হওয়া ছাড়া আর কোন বিকল্প থাকবে না। ইতোমধ্যেই সরকারি নির্দেশনা মেনে সবকিছু চালাতে বার বার বলা হচ্ছে। পাড়ায় পাড়ায় মহল্লায় মহল্লায় মাইকিং করা হচ্ছে। মানুষকে নানাভাবে সচেতন করা হচ্ছে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে সামনের দিনগুলোতে শাস্তির মাত্রা আরও বাড়তে পারে। পুলিশ মামলা করতেও বাধ্য হচ্ছে। যেটি আসলে কাম্য ছিলো না। করোনার সংক্রমণ ঠেকাতে নগরবাসীকে বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের না হওয়ার অনুরোধ জানান তিনি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, দফায় দফায় কৌশল পরিবর্তন করেও শারীরিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সরকার লাল, হলুদ ও সবুজ এলাকা হিসেবে চিহ্নিত করে লকডাউন করছে। লাল এলাকা চিহ্নিত করে ভাইরাসের সংক্রমণ কমানোর চেষ্টা চলছে। বিকেল চারটার মধ্যে দোকানপাট বন্ধ করার নির্দেশ রয়েছে। অথচ মানুষ মানছে না। পাল্লা দিয়ে বাড়ছে রাস্তায় মানুষের নিয়ম না মানার প্রতিযোগিতা। এ জন্য ভবিষ্যতে দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ ভাইরাসটি অতিমাত্রায় ছোঁয়াচে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //