শাহবাগে দ্বিতীয় দিনের মতো ধর্ষণবিরোধী গণজমায়েত

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ও দেশব্যাপী সকল ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দ্বিতীয় দিনের মতো রাজধানীর শাহবাগে জমায়েত হয়েছে 'ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ'।

আজ মঙ্গলবার (৬ অক্টোবর) বেলা ১১টা থেকে গণজমায়েত ও শাহবাগ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিল নিয়ে যাওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে এই কর্মসূচি কিছুটা বিলম্ব হয়েছে।

মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশ করছে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ। বিভিন্ন বাম ছাত্র সংগঠন ও লেখক বুদ্ধিজীবীসহ সমাজের নানা স্তরে মানুষজন এই সমাবেশে যোগ দেন। জমায়েত থেকে ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘যে রাষ্ট্র ধর্ষকের, সে রাষ্ট্র মানি না’, ‘যে রাষ্ট্র ধর্ষককে পুষে, সে রাষ্ট্র মানি না’ সহ ধর্ষণবিরোধী নানা স্লোগান নিয়ে আন্দোলনকারীরা মাঠে রয়েছেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শাহবাগ এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান দেখা গেছে।

এর আগে গতকাল সোমবার (৫ অক্টোবর) সকাল থেকেই নোয়াখালীর ঘটনাসহ সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত ধর্ষণের ঘটনার প্রতিবাদে শাহবাগে মোড়ে অবস্থান নিতে শুরু করে ছাত্র ইউনিয়নের কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সেখান থেকেই স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া ‘পৃথিবীর সব জায়গায় ধর্ষণ হয়’ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান তারা। এর পাশাপাশি দ্রুততম সময়ে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান।

এরপর সন্ধ্যায় তারা আজ মঙ্গলবার আবার গণজমায়েত হওয়া ও প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিলের কর্মসূচি দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //