সারাদেশে ১৯ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট

শ্রমিকদের হয়রানি ও চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে নৌযান শ্রমিক ফেডারেশন। আগামী ১৯ অক্টোবর দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে এ ধর্মঘট শুরু হবে। ধর্মঘট সফল করতে শনিবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বরিশাল নগরীতে মিছিল ও সমাবেশ করেন নৌযান শ্রমিকরা।

সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ লঞ্চ লেবার আ্যাসোসিয়েশন বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হোসেন। এ সময় তিনি বলেন, ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ২৯ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে একযোগে সব ধরনের পণ্যবাহী জাহাজের শ্রমিকরা কর্মবিরতি শুরু করবে।

আর তারপরও আমাদের দাবি বাস্তবায়ন না করে জুলুম-নির্যাতন, হামলা-মামলা করা হলে যাত্রীবাহী নৌযান শ্রমিকরাও কর্মবিরতি শুরু করবে। শ্রমিকদের স্বার্থ রক্ষায় দাবিগুলো বাস্তবায়নের আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, ১১ দফা দাবির প্রতিটিই শ্রমিকদের জন্য যৌক্তিক। দাবিগুলোর বাস্তবায়ন এখন সব শ্রমিকদের প্রাণের দাবি হয়ে দাঁড়িয়েছে। তাই দাবি আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ১১ দফা দাবির মধ্যে রয়েছে, নৌযান শ্রমিকদের পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদান করা, শ্রমিকদের সামািিজক নিরাপত্তা নিশ্চিত করা, সব শ্রমিকদের ফ্রি খাদ্য ভাতা প্রদান করা,  ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাসসহ সেখানে থাকার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা, নদীপথে সব ধরনের চাঁদাবাদি-সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করা, নদীর নাব্যতা রক্ষা করা, পরীক্ষা বোর্ডের দুর্নীতি ও মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা, কথায় কথায় শ্রমিক নির্যাতন বন্ধ ও প্রভিডেন্ট ফান্ড চালু করা, জাহাজে কর্মরত অবস্থায় শ্রমিকরা মৃত্যুবরণ করলে তাদের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh