কানাডা থেকে আসছে ড্যাশ ৮-৪০০

বিমানে যোগ হচ্ছে নতুন দুই উড়োজাহাজ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তির ড্যাশ ৮-৪০০ মডেলের সম্পূর্ণ নতুন দুই উড়োজাহাজ। কানাডার প্রখ্যাত উড়োজাহাজ নির্মাতাপ্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত ৭৪ আসন বিশিষ্ট উড়োজাহাজ দুটি আগামী ফেব্রæয়ারি মাসেই দেশে এসে পৌঁছাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, আগামী মাসের শেষ দিকে সম্পূর্ণ নতুন ড্যাশ ৮-৪০০ মডেলের উড়োজাহাজ দুটি দেশে এসে পৌঁছবে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ ও কানাডার সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ কেনা হয়েছে। এর মধ্যে প্রথমটি গত ডিসেম্বরে বিমানের বহরে যুক্ত হয়েছে। গত ২৭ ডিসেম্বর ধ্রুবতারা নামের নতুন এই উড়োজাহাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাকি দুই উড়োজাহাজ দেশে এসে পৌঁছবে ফেব্রুয়ারির শেষ দিকে। দেশের ভেতর ও বাইরে স্বল্প দূরত্বে ফ্লাইট পরিচালনার কথা মাথায় রেখে আমদানি করা হচ্ছে নতুন এই মডেলের উড়োজাহাজ। নতুন এই উড়োজাহাজ যুক্ত হলে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার পাশাপাশি স্বল্প দূরত্বে দেশের বাইরেও গন্তব্য বাড়ানো হবে। 

কানাডার প্রখ্যাত উড়োজাহাজ নির্মাতাপ্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত, ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগ-সুবিধাসমৃদ্ধ।

জানা গেছে, বিমানবহরে বর্তমানে মোট উড়োজাহাজের সংখ্যা ১৯টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮, দুটি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭ এবং তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। নতুন দুটি যোগ হলে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ২১-এ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //