খালের দায়িত্ব হস্তান্তর

ওয়াসার চেয়ে সিটি করপোরেশন ভাল করবে: মন্ত্রী

মো. তাজুল ইসলাম

মো. তাজুল ইসলাম

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থাপনার কর্ম পরিকল্পনা ঠিক করতে দুই সিটি করপোরেশনকে নিয়ে আগামী সপ্তাহে বৈঠক করা হবে।

তিনি বলেন, ঢাকা ওয়াসা থেকে খালগুলোর দায়িত্ব দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করায় ওয়াসার চেয়ে সিটি করপোরেশন ভাল করতে পারবে।

আজ শনিবার (১৬ জানুয়ারি) সকালে রাজধানীর ঢাকা ওয়াসা ভবনে বুড়িগঙ্গা হলে আয়োজিত সরকারি-বেসরকারি ব্যাংকগুলোকে ঢাকা ওয়াসা কর্তৃক ‘ বিল কালেকশন্ অ্যাওয়ার্ড -২০১৯-২০’ প্রদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, নগরীর পানি নিষ্কাশনের ব্যবস্থা ঢাকা ওয়াসা থেকে দুই সিটি করপোরেশনের কাছে দেয়ার পর থেকেই মন্ত্রণালয়ের নির্দেশনায় ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। তবে আগামী সপ্তাহে দুই সিটিকে নিয়ে মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা ঠিক করা হবে।

তিনি বলেন, দুই মেয়রের পরিকল্পনা জেনে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কর্মপরিকল্পনা ঠিক করে দেয়া হবে। রাজধানীর নাগরিক সমস্যা দূর করে ঢাকাকে একটি আধুনিক ও দৃষ্টিনন্দন নগরী হিসেবে গড়ে তোলা হবে।

আমিনবাজারে বর্জ্যের স্তুপে ময়লা ফেলার সুযোগ নেই এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য আমিনবাজারে ইন্সিনেরেশন প্ল্যান্ট স্থাপন করার পরিকল্পনা নেয়া হয়েছে ও সে অনুযায়ী কার্যক্রম শুরু হয়েছে। এই প্লান্টে প্রতিদিন যে পরিমাণ বর্জ্য লাগবে সে পরিমাণ বর্জ্য সরবরাহ করলে যেখানে সেখানে ময়লা-আবর্জনা পড়ে থাকবে না। আর দেশের সব সিটি করপোরেশন ও প্রতিটি জেলায় এ ধরনের প্ল্যান্ট স্থাপন করার পরিকল্পনা রয়েছে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. ইবরাহীম। অনুষ্ঠানে সরকারি-বেসরকারি ৩৭টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের হাতে ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh