বিধিনিষেধে শিথিলতা, বেড়েছে যান চলাচল

সংক্রমণ কাঙ্ক্ষিত পর্যায়ে না কমায় এরইমধ্যে বিধিনিষেধ আরো ৭ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার; কিন্তু রাস্তায় চিত্র দেখে বোঝার উপায় নেই সংক্রমণ না কমার পর্যায়ে আছে দেশ। সময়ের ব্যবধানে কমেছে প্রশাসন-পুলিশের তৎপরতা। ঢিলেঢালা চেকপোস্টে বদলে গেছে সড়কের চিত্রও। আগের দিনগুলোর চেয়ে মানুষ ও যানবাহন দেখা যাচ্ছে বেশি। 

মঙ্গলবার (২০ এপ্রিল) সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকার সড়ক ঘুরে দেখা গেছে এমন চিত্র।

গত ছয়দিনের তুলনায় সড়কে মোটরসাইকেল, গাড়ি, পিকআপ, ট্রাক, সিএনজি অটোরিকশা, রিকশার সংখ্যা বেড়েছে।পুলিশের দাবি, শুরুতে যেমন চেকিং হতো, সাত দিনের মাথায় নানা কারণে সেটি অনেকটাই চলছে শিথিল। সড়কে তাদের আগের মতো তৎপরতা নেই। তাই যে যেভাবে পারছেন বের হচ্ছেন। কোনো বিধিনিষেধ নেই।

সকালে রাজধানীর কল্যাণপুর, শ্যামলি, মোহাম্মদপুর, কৃষি মার্কেট এলাকা ঘুরে দেখা গেছে স্বাস্থ্যবিধি অনুসরণ না করেই পথে পথে ছিল যানবাহন ও মানুষের ভিড়। কয়েকটি পয়েন্টে মানুষকে  পুলিশের বাধার মুখে পড়তে হলেও ছিল না তেমন জিজ্ঞাসাবাদ। 

কৃষি মার্কেটে কাচঁবাজার করছিলেন আব্বাস নামে এক ব্যক্তি। তিনি বললেন, লকডাউনের কারণে ছয়দিন বাসার আশপাশ থেকে বাজার করেছি। কিন্তু মহল্লায় সবজি দাম প্রায় দ্বিগুণ। এজন্য আজ এখানে এসেছি।  পুলিশ কোথাও আটকে ছিল কি-না জানতে চাইলে তিনি না সূচক জবাব দেন।

কৃষি মার্কেট সংলগ্ন গলিগুলোতে দেখা যায় ফুটপাথে বসে অনেক তরুণকে আড্ডা দিতে। তাদের কাছে মাস্ক থাকলেও সঠিক নিয়মে ছিল না। দেখা গেছে কারো মাস্ক পকেটে, কারো থুতনিতে। 

সার্বিক বিষয়ে জানতে চাইলে ফার্মগেটে দায়িত্বরত একজন সার্জেন্ট বলেন, চেকপোস্ট আগের মতো আছে। তবে মানুষের চলাচল বেড়েছে। যাকে সন্দেহ হচ্ছে তাকে জিজ্ঞাসা করা হচ্ছে। পরিচয় ও তার বের হওয়ার কারণ নিশ্চিত হওয়ার পর ছাড়ছি। যুক্তিযুক্ত কারণ দেখাতে না পারলে জরিমানা করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //