সাততলা বস্তিতে ফের আগুন, পুড়েছে কয়েকশো ঘর

 ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে পানি ছিটাচ্ছেন। ছবি : সংগৃহীত

ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে পানি ছিটাচ্ছেন। ছবি : সংগৃহীত

রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ছয় মাসের ব্যবধানে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের প্রায় তিন ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এসেছে। 

আজ সোমবার (৭ জুন) সকাল পৌনে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ভোররাত ৪টার দিকে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডে কয়েকশো ঘর পুড়ে গেছে। তবে হতাহত হওয়ার কোনো খবর এখনো পাওয়া যায়নি। মোট ক্ষয়ক্ষতির পরিমাণও এখনো জানা যায়নি।

অগ্নিকাণ্ডের সূত্রপাত প্রসঙ্গে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন বলেছেন, আগুন ছড়িয়ে পড়ার সব উপাদানই বস্তিতে ছিল। এই বস্তি সম্পূর্ণ অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। এখানে অবৈধ গ্যাস ও বিদুৎ সংযোগও রয়েছে। ধারণা করা হচ্ছে- গ্যাস বা বিদুৎ সংযোগ থেকে আগুনের সূত্রপাত।

বস্তির বাসিন্দা ও ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, বস্তিজুড়ে কাঠ ও টিনশেডের ঘর। পুরো বস্তিতে প্রায় দুই হাজার ঘর রয়েছে। এর অর্ধেকই পুড়ে ভস্মীভূত হয়ে গেছে।

বনানী থানার ওসি নূরে আজম বলেন, এই বস্তিতে আগুন লাগার পর প্রথমে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট কাজ শুরু করে। পরে আগুনের তীব্রতা বাড়তে থাকলে ফায়ার সার্ভিসের আরো ইউনিট যোগ হয় আগনি নিয়ন্ত্রণে।

অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপনের কাজ চলছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। পুলিশ ও র‌্যাবও সেখানে কাজ করছে। 

সবশেষ গতবছর ২৩ নভেম্বর রাতে ভয়াবহ আগুনে এই বস্তির প্রায় আড়াই শতাধিক ঘর পুড়ে গিয়েছিল। ২০১২, ২০১৫ ও ২০১৬ সালেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এই সাততলা বস্তি।

মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের যে ৫০ একর জমি বেহাত হয়েছিল, তার বড় অংশ জুড়ে এই সাততলা বস্তি।

বিষয় : নগর আগুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh