কবি ফররুখ আহমদের বসতভিটা রক্ষায় লেখক-শিল্পীদের মানববন্ধন

কবি সৈয়দ ফররুখ আহমদের বসতভিটার উপর দিয়ে রেলপথ নির্মাণ-পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন করেছেন দেশের লেখক-শিল্পীরা। জাতীয় প্রেসক্লাবের সামনে ‘কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ কমিটি’র উদ্যোগে গত শনিবার (৫ জুন) এ মানববন্ধন করা হয়।

কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতা করেন বরেণ্য কবি ও সাংবাদিক আবদুল হাই শিকদার।

কবি ফররুখ আহমদ বসতভিটা সংরক্ষণ কমিটির আহ্বায়ক কবি মোস্তফা মাহাথিরের সঞ্চালনায় প্রধান অতিথি বলেন, ভাষাসৈনিক-কবি ফররুখ আহমদ বাংলা ভাষা ও বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি এবং জাতীয় সম্পদ। বিভিন্ন দেশে প্রতিভাবান সাহিত্যিক-শিল্পীদের স্মৃতি সরকারিভাবে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করা হয়। দেশের অন্যতম শ্রেষ্ঠ কবি ফররুখ আহমদের বসতভিটাও সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করতে হবে।

বিশেষ অতিথি নাট্যকার মাহবুব মুকুল বলেন, দেশের অন্যান্য কবি-সাহিত্যিকদের মতো কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণে জেলা প্রশাসক, সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় ও রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে। আমরা মনে করি, কবি ফররুখ আহমদের বসতভিটার ওপর দিয়ে রেলপথ নির্মাণের পরিকল্পনা অসতর্কতাবশত ও অপ্রত্যাশিত একটি উদ্যোগ।

মানববন্ধনে অন্য বক্তারা বলেন, রেলপথ যেন বিকল্পভাবে নির্মাণ করা হয় ও সরকারি খরচে যেন কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ করা হয়।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন- শিশুসাহিত্যিক মানসুর মুজাম্মিল, কবি এমদাদুল হক চৌধুরী, কবি সাইয়েদ জামিল, কবি আবিদ আজম, কণ্ঠশিল্পী তাওহীদুল ইসলাম, কবি তাওহীদ আদনান, মাহিয়ান সিফাত, মোহাম্মদ আবু সাইদ, কবি পরিবারের সদস্য ও ফররুখ স্মৃতি পাঠাগারের সভাপতি সৈয়দ রিপন আহমেদ, কবি ফরিদ সাইদ, ফররুখ স্মৃতি পাঠাগারের সহ-সভাপতি খন্দকার আবদুল মান্নান, কবি ফররুখ আহমেদের নাতি সৈয়দ মেহরাব আহমেদ, সৈয়দ শাহেদ মাহমুদ, সৈয়দ আরিফ আহমদ প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //