ঢাকা কি আবার করোনার হটস্পট হতে চলেছে?

ফাইল ছবি।

ফাইল ছবি।

রাজধানী ঢাকা কি আবারো করোনাভাইরাসের হটস্পট হতে চলেছে? বিশেষজ্ঞরা এমনটাই আশঙ্কা করছেন। সরকারের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ উপদেষ্টা টিমের সদস্য ডা. আবু জামিল ফয়সাল বলেছেন, ভাইরাসটি ঘূর্ণিঝড়ের মতো ঢাকার দিকে এগিয়ে আসছে। 

তিনি বলেন, যে গতিতে ঢাকার বাইরে সংক্রমণ বেড়েছিল ঠিক একইভাবে রাজধানীতেও বাড়তে শুরু করেছে। তার ধারণা, জুলাই মাসে পরিস্থিতি খারাপ হতে পারে।

সপ্তাহখানেক আগেও ঢাকায় সংক্রমণের হার ছিল চার শতাংশ। এখন সংক্রমণ বেড়ে ১০ শতাংশে পৌঁছেছে। ঢাকার আশপাশের জেলাগুলোতে সংক্রমণের ঊর্ধ্বগতি। ঢাকায় এমনিতেই ডেল্টা ভ্যারিয়েন্টের আতঙ্ক ছড়িয়েছে। আইসিডিডিআর'বির একদল গবেষক নিশ্চিত হয়েছেন, ঢাকায় এখন যারা আক্রান্ত হচ্ছেন তার মধ্যে শতকরা ৬৮ ভাগই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মনে করেন, গণপরিবহনে মানুষ যেভাবে গাদাগাদি করে চলাচল করছে তাতেই সংক্রমণ বাড়ছে। শুক্রবার (১৮ জুন) মানিকগঞ্জে এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন- রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, খুলনা, সাতক্ষীরা ও নওগাঁ জেলায় সংক্রমণের হার বেশি। কোনো কোনো জেলায় সংক্রমণ ৩০ থেকে ৪০ শতাংশ হয়েছে। নোয়াখালী ও রাজশাহীতে সংক্রমণ বেড়ে চলেছে। হাসপাতালগুলো করোনা রোগীতে ভরে গেছে।

অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালানোর কথা ছিল। কিন্তু পরিবহন মালিকরা সরকারের এ সিদ্ধান্ত মানছেন না। স্বাস্থ্যমন্ত্রী এ প্রসঙ্গে বলেন, সিদ্ধান্ত মানতে হবে, না হলে সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

ওদিকে একদিনে শনাক্তের হার প্রায় ১৯ শতাংশে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৮৮৩ জন। সরকারি হিসেবে এ পর্যন্ত আট লাখ ৪৪ হাজার ৯৭০ জন শনাক্ত হয়েছেন। এ সময় ৫৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেলেন ১৩ হাজার ৩৯৯ জন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh